মিয়ানমার সংকট নিয়ে বাংলাদেশ-ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ছবি: সংগৃহীত

মিয়ানমার সংকট নিয়ে বাংলাদেশ-ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

মিয়ানমারে নতুনভাবে তৈরি হওয়া অস্থিরতা এবং রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশ ও ভারতকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

সম্প্রতি ওয়াশিংটনের থিঙ্কট্যাঙ্ক ইউএস ইনস্টিটিউট অব পিস (ইউএসআইপি)-এ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের ইন্দো-প্যাসিফিক কৌশলের দুই বছরপূর্তি উপলক্ষে স্টেট ডিপার্টমেন্ট, ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল ও পেন্টাগনের অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে শীর্ষ পর্যায়ের বৈঠকে এসব কথা বলেন লু।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা ডোনাল্ড লুর আশঙ্কা, রোহিঙ্গা সংকট ও মিয়ানমারে চলমান অস্থিরতার কারণে যে নিরাপত্তাঝুঁকি সৃষ্টি হয়েছে, তা আরো খারাপ হবে এবং প্রতিবেশী দেশগুলোতে এর প্রভাব অব্যাহত থাকবে। লুর মতে, মিয়ানমার পরিস্থিতির শিগগিরই উন্নতি হচ্ছে না।

এ কারণে বাংলাদেশ ও ‘সম্ভবত ভারতের জন্যও’ যে শরণার্থী সংকট ও নিরাপত্তা সমস্যা তৈরি হচ্ছে তা নিয়ে, যা সামনে আরো গভীর হতে পারে।

আরও পড়ুন: নতুন করে বিচারের সম্মুখীন ট্রাম্প

এসময় ভারতসহ অন্যান্য অংশীদারদের সঙ্গে ইন্দো-প্যাসিফিক বিষয়ে সফল কৌশলের উদাহরণ হিসেবে শ্রীলঙ্কার প্রশংসা করেছেন ডোনাল্ড লু। এছাড়া ইন্দো-প্যাসিফিক অঞ্চলের মতানৈক্যের বিষয়ে জানতে চাইলে ভারত-চীন সীমান্ত সংঘাত এবং ভারত ও পাকিস্তানের মধ্যে ‘ঐতিহাসিক ও গভীর সংঘাতের’ কথা তুলে ধরে লু বলেন, মিয়ানমার পরিস্থিতি দক্ষিণ এশিয়া অঞ্চলে কীভাবে প্রভাব ফেলতে পারে তা নিয়ে আলোচনার জন্য তিনি যথেষ্ট সময় ব্যয় করেছেন।

ডোনাল্ড লু মার্কিন পররাষ্ট্র দপ্তরে যে দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেখভাল করেন সেগুলোর মধ্যে বাংলাদেশ ও ভারত অন্যতম।

ইন্দো-প্যাসিফিক অঞ্চল প্রসঙ্গে ডোনাল্ড লু বলেন, ‘এটি এমন জায়গা যেখানে চীন, যুক্তরাষ্ট্র, ভারতসহ অন্যান্য দেশ নিজেদের প্রভাব বিস্তারের প্রতিযোগিতা করছে। আমরা আরো ভালো প্রস্তাব দেওয়ার মাধ্যমে জয়ী হব। ’

news24bd.tv/DHL