যুক্তরাজ্যের জাহাজ-যুক্তরাষ্ট্রের ড্রোনে হুথির হামলা

যুক্তরাজ্যের একটি বাণিজ্যিক জাহাজ এবং যুক্তরাষ্ট্রের একটি ড্রোনে হামলা চালিয়েছে ইয়মেনের সশস্ত্র গোষ্ঠী হুথি।

যুক্তরাজ্যের জাহাজ-যুক্তরাষ্ট্রের ড্রোনে হুথির হামলা

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের একটি বাণিজ্যিক জাহাজ এবং যুক্তরাষ্ট্রের একটি ড্রোনে হামলা চালিয়েছে ইয়মেনের সশস্ত্র গোষ্ঠী হুথি। যুক্তরাষ্ট্র কর্তৃক ইয়েমেনের ভেতরে হুথিদের পাঁচটি স্থাপনায় হামলার কয়েক ঘন্টা পরেই পাল্টা হামলা চালালো সশস্ত্র গোষ্ঠীটি। খবর আল জাজিরার।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) টেলিভিশনে প্রচারিত এক বার্তায় হুথির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি জানান, ব্রিটিশ জাহাজ রুবিমারে হামলা চালিয়েছি আমরা।

জাহাজটি চরম মাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এর চলাচল বন্ধ হয়ে গেছে। এডেন উপসাগরে জাহাজটি যেকোনো মুহূর্তে ডুবে যেতে পারে, এবং আক্রমণ চালানোর সময় জাহাজের নাবিকরা যাতে নিরাপদে বেরিয়ে আসতে পারে সে ব্যবস্থা আমরা করেছি।

রুবিমার জাহাজটিকে যুক্তরাজ্যে নিবন্ধিত, বেলিজের পতাকাবাহী এবং লেবাননের একটি প্রতিষ্ঠান কর্তৃক পরিচালিত হিসেবে চিহ্নিত করেছে ব্রিটিশ সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিতকারী প্রতিষ্ঠান আম্ব্রে।  
যুক্তরাজ্যের সামুদ্রিক বাণিজ্য সংস্থাও ইয়েমেনের আল মাখা অঞ্চল থেকে ৩৫ নটিক্যাল মাইল দূরে হামলার ঘটনাটি নিশ্চিত করেছে।

জাহাজটির সকল নাবিক নিরাপদে সরে গিয়েছেন এবং সামরিক বাহিনী জাহাজটিকে সহায়তা প্রদান করার জন্য ঘটনাস্থলে রয়েছে বলে তারা জানিয়েছে।

আরও পড়ুন: গাজায় আগ্রাসনকে হলোকাস্টের সাথে তুলনা, ব্রাজিলের প্রেসিডেন্টের ওপর ক্ষিপ্ত ইসরায়েল

এদিকে, যুক্তরাষ্ট্রের একটি এমকিউ-৯ রিপার অ্যাটাক ড্রোনকে ভূপাতিত করার খবর জানিয়েছে হুথি। তাদের ভাষ্য অনুযায়ী, ড্রোনটি ইসরায়েলের পক্ষ থেকে ইয়েমেনের বিরুদ্ধে আগ্রাসী অভিযান চালাচ্ছিলো।

গত নভেম্বরেও একই ধরণের একটি ড্রোনকে ভূপাতিত করেছিল হুথি। ৩০ মিলিয়ন ডলার মূল্যের ঐ ড্রোনটির ওপরে হামলার ঘটনা নিশ্চিত করেছিল পেন্টাগন। ২০১৪ সালে ইয়েমেনের ক্ষমতা দখলকারী হুথিদের কাছে ভূমি থেকে আকাশে উৎক্ষেপণের যোগ্য ক্ষেপনাস্ত্র ব্যবস্থা রয়েছে, যার সাহায্যে তারা এসকল ড্রোনকে ভূপাতিত করে থাকে।

সোমবার গাজায় যুদ্ধ বন্ধ হওয়ার আগ পর্যন্ত ইসরায়েলের সাথে সংযুক্ত যেকোনো দেশের বিরুদ্ধে হামলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত পুনর্ব্যক্ত করেন হুথির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারি।

news24bd.tv/ab