পাকিস্তানে সরকার গঠনে নতুন নাটক

নওয়াজ শরিফ, ইমরান খান ও বিলাওয়াল ভুট্টো

পাকিস্তানে সরকার গঠনে নতুন নাটক

অনলাইন ডেস্ক

পাকিস্তানে সরকার গঠন নিয়ে নানামুখী নাটকীয়তা চলছেই। এবার সরকার গঠনে নতুন প্রচেষ্টা শুরু করেছে ইমরান খানের দল-পিটিআই। দেশটির ধর্মভিত্তিক রাজনৈতিক দল সুন্নি ইত্তেহাদ কাউন্সিল– এসআইসি’র সঙ্গে জোট গঠনের সিদ্ধান্ত নিয়েছে দলটি। পাকিস্তানে ক্ষমতা ভাগাভাগির ফর্মুলা পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো প্রত্যাখ্যান করায় চাপে পড়েছে নওয়াজ শিবির।

এই সুযোগে সরকার গঠনের চেষ্টা চালাচ্ছে পিটিআই।

৮ ফেব্রয়ারির নির্বাচনের পর প্রতিদিনই পাকিস্তানে সরকার গঠন নিয়ে দৃশ্যপট পাল্টাচ্ছে, তৈরি হচ্ছে নতুন সমীকরণ। ফলে এখনো স্পষ্ট হচ্ছে না দেশটিতে কারা সরকার গঠন করতে যাচ্ছে।

যদিও ফল নিয়ে নানা নাটকীয়তার পর গেল সপ্তাহে জোট সরকার গঠনের ঘোষণা দেয় পিএমএল-এন ও পিপিপি।

মূলত পিটিআই সমর্থিত স্বতন্ত্র সদস্যদের সরকার গঠনকে ঠেকাতেই নানা শর্তে জোট গঠনে রাজি হয় তারা। দু’বছর আগে ইমরান খানকে ক্ষমতা থেকে উৎখাত করে শাহবাজের নেতৃত্বে জোট সরকার গঠন করেছিল তারা।

তবে সপ্তাহ না গড়াতেই সিদ্ধান্ত বদলেছেন জোটের প্রধান শরীক পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি। ১৮ ফেব্রয়ারি হঠাৎ সরকার গঠনের ক্ষেত্রে ক্ষমতা ভাগাভাগির সূত্র প্রত্যাখ্যান করেন তিনি।

এতে ফের শুরু হয়েছে নাটকীয়তা। কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুন খাওয়ায় সরকার গঠনে নতুন প্রচেষ্টা শুরু করেছে ইমরান খানের দল পিটিআই। এবার সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের এসআইসি সঙ্গে জোট করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। কেন্দ্রে পিটিআইয়ের প্রধানমন্ত্রী প্রার্থী ওমর আইয়ুব জানান, কেন্দ্র, পাঞ্জাব ও খাইবার পাখতুন খাওয়ায় সরকার গঠনে আশাবাদী তারা। তবে প্রেসিডেন্ট আরিফ আলভি ২৯ ফেব্রুয়ারির আগে জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করবেন বলে জানা গেছে।

এদিকে, নির্বাচনে ভোট জালিয়াতির প্রতিবাদ ও সংশোধিত ফল ঘোষণার দাবিতে পিটিআইসহ কয়েকটি দল দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত রেখেছে।

news24bd.tv/আইএএম