ফিলিস্তিন ইস্যুতে আইসিজের শুনানিতে অংশ নিচ্ছে বাংলাদেশ

ফিলিস্তিনের ভূখন্ড ইসরায়েলের দখলে রাখার বৈধতা নিয়ে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে শুনানি শুরু হয়েছে। ছবি: সংগৃহীত

ফিলিস্তিন ইস্যুতে আইসিজের শুনানিতে অংশ নিচ্ছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের ভূখন্ড ইসরায়েলের দখলে রাখার বৈধতা নিয়ে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে শুনানি শুরু হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস-আইসিজে) এ আইনি যুক্তিতর্ক ও শুনানি শুরু হয়। চলবে আগামী এক সপ্তাহ। এ শুনানিতে আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) অংশ নেবে বাংলাদেশ।

মোট ৫২টি দেশ এবং ৩টি আন্তর্জাতিক সংস্থা এ শুনানিতে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছে।

আইসিজের শুনানির প্রথম দিনে শুধু ফিলিস্তিনের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। শুনানিতে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে দশকের পর দশক ধরে ইসরায়েল অত্যাচার চালিয়ে আসছে। এতে ফিলিস্তিনিরা জীবন ও মৃত্যুর মধ্যে যেকোনো একটি বেছে নিতে বাধ্য হচ্ছেন।

রিয়াদ আল-মালিকি আরও বলেন, ‘অবৈধ দখলদারত্ব নিয়ে আন্তর্জাতিক আইনে একটাই সমাধানের কথা বলা রয়েছে। সেই সমাধান হলো অবিলম্বে ও নিঃশর্তভাবে দখলদারত্বের সম্পূর্ণ অবসান। ’

আরও পড়ুন: রমজানে এক শর্তে গাজায় হামলা বন্ধ রাখবে ইসরায়েল

উল্লেখ্য, শুনানিতে ফিলিস্তিনিদের প্রতিনিধিত্বকারী আইনজীবী পল রেকলার আদালতকে বলেন, ‘সবচেয়ে ভালো ও সম্ভাব্য সর্বশেষ সমাধান দুই রাষ্ট্র গঠন, যা ইসরায়েলি ও ফিলিস্তিনি উভয়ের জন্যই জরুরি। তবে এই সমাধানের ক্ষেত্রে প্রধান বাধা হলো ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারত্ব। ’

শুনানি শেষে একটি মতামত বা নির্দেশনা দেবেন আইসিজে। ধারণা করা হচ্ছে, আইসিজের এ-সংক্রান্ত নির্দেশনা আসতে আনুমানিক ছয় মাস সময় লাগতে পারে।

ইসরায়েল আইসিজের এ শুনানিতে অংশ নিচ্ছে না। তবে লিখিত পর্যবেক্ষণ পাঠিয়েছে।

news24bd.tv/DHL