বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা শিল্প বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রতিরক্ষা শিল্পের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা শিল্প বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ও ভারতের মধ্যকার প্রতিরক্ষা শিল্পের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর বারিধারায় অবস্থিত ভারতীয় হাইকমিশনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

‘ভারতীয় প্রতিরক্ষা সরঞ্জামাদি- এসআইডিই ২০২৪’ শীর্ষক এই সেমিনারে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের প্রধান স্টাফ কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল এম আর শামীম।

আরও পড়ুন: পোলার উলফ কারাগারে নাভালনির কাটানো দিনগুলো

সেমিনারে প্রণয় বলেন, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ ও ‘মেক ফর ওয়ার্ল্ড’ পরিকল্পনার অংশ হিসেবে ভারতের প্রতিরক্ষা শিল্প গত এক দশকে অভূতপূর্ব উন্নতি সাধন করেছে।

এসআইডিই-২০২৪ এর মাধ্যমে বাংলাদেশের প্রতিরক্ষা শিল্পের সাথে ভারতের অংশীদারিত্ব স্থাপনের ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটেছে।

প্রতিরক্ষা খাতে খরচের জন্য বাংলাদেশ সরকারকে ভারত সরকার ৫০০ মিলিয়ন ডলার ঋণ প্রদান করেছে উল্লেখ করে হাইকমিশনার বলেন, বাংলাদেশের সাথে বিশেষায়িত সরঞ্জামাদি তৈরির ব্যাপারে তথ্য সরবরাহ করতেও ভারত সরকার আগ্রহী।

সেমিনারে ভারতের কয়েকটি সরকারি ও বেসরকারি অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান অংশ নেয় এবং ভারতে নির্মিত কিছু সামরিক সরঞ্জাম প্রদর্শিত হয়। বাংলাদেশের পক্ষ থেকে সেমিনারে সশস্ত্র বাহিনী, প্যারামিলিটারি এবং পুলিশ বাহিনীর সদস্যরা প্রতিনিধিত্ব করেন।

news24bd.tv/ab