এইডস, যক্ষা, ম্যালেরিয়া নির্মূলে অর্থায়ন বাড়বে

এইডস, যক্ষা, ম্যালেরিয়া নির্মূলে অর্থায়ন বাড়বে

নিউজ টোয়েন্টিফোর হেলথ

বাংলাদেশ থেকে এইডস, যক্ষা, ম্যালেরিয়া রোগ নির্মূলে অর্থায়ন বাড়ানোর আশ্বাস দিয়েছে চিকিৎসা ক্ষেত্রে বাংলাদেশের অন্যতম দাতা প্রতিষ্ঠান গ্লোবাল ফান্ড।

মঙ্গলবার সকালে সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর দফতরে তার সঙ্গে বৈঠকে গ্লোবাল ফান্ডের কর্মকর্তা জিয়নগাইভার জ্যাকব এই আশ্বাস দেন। স্বাস্থ্যমন্ত্রীর অনুরোধে অর্থায়ন বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেন তিনি। এসময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর আহমেদুল কবীর এবং গ্লোবাল ফান্ডের প্রগ্রাম কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে গ্লোবাল ফান্ডের পক্ষ থেকে বাংলাদেশে এইডস, যক্ষা ও ম্যালেরিয়া রোগ প্রতিরোধে ফান্ডিং বৃদ্ধি করা বিষয়ে আলোচনা হয়। এসময় গ্লোবাল ফান্ড প্রতিনিধিকে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানান, বাংলাদেশ চিকিৎসা ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশে এইডস রোগীর সংখ্যা তুলনামূলক কম হলেও যক্ষা ও ম্যালেরিয়া নির্মূলে অনেক কাজ করার রয়েছে। এগুলোর পাশাপাশি দেশব্যাপী বার্ণ বা পোড়া অনেক রোগীর নানাবিধ চিকিৎসা বেশ ব্যয়বহুল হওয়ায় যক্ষা ও ম্যালেরিয়া নির্মূলের সাথে স্বাস্থ্যখাতের অন্যান্য সেবাখাতে অর্থায়ন বৃদ্ধি করা হলে এই রোগগুলো বাংলাদেশ থেকে ২০৩০ সালের মধ্যেই যেমন নির্মূল করা সম্ভব হবে।

একই সাথে অন্যান্য স্বাস্থ্যসেবা কার্যক্রমের মানও বেড়ে যাবে।  

এক্ষেত্রে গ্লোবাল ফান্ডের জ্যেষ্ঠ ফান্ড বণ্টন দফতর ব্যবস্থাপক  মি. জিয়ংগিভার জাকাব স্বাস্থ্যমন্ত্রীকে আশ্বাস দেন, অর্থায়ন আরো বৃদ্ধি করা বিষয়ে যথাযথ ব্যবস্থা নিবেন।  

news24bd.tv/health