বসুন্ধরা ফাউন্ডেশনের সুদ-সার্ভিস চার্জমুক্ত ঋণ পেল ৪২৮ দরিদ্র নারী

বসুন্ধরা ফাউন্ডেশনের সুদ-সার্ভিস চার্জমুক্ত ঋণ পেল ৪২৮ দরিদ্র নারী

সুদ ও সার্ভিস চার্জমুক্ত ঋণ পেলো ব্রাক্ষণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার প্রায় সাড়ে চারশ’ দরিদ্র ও সুবিধাবঞ্চিত নারী। ঋণের মোট পরিমাণ ৭০ লাখ টাকা। প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে প্রায় ২ দশক ধরে শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ পরিচালিত বসুন্ধরা ফাউন্ডেশন এ ঋণ বিতরণ করছে। সহজ শর্তের এই ঋণ পেয়ে জীবন বদলে গেছে জেলার প্রায় ৩০ হাজার সুবিধাবঞ্চিত মানুষের।

 

৫০ বছর বয়সী খাদিজা বেগম, স্বামী সন্তানদের নিয়ে থাকেন বাঞ্ছারামপুর উপজেলার শুটকিকান্দি গ্রামে। বয়সের ভারে স্বামী কাজ করতে পারেন না৷ তাই  দুই ছেলেকে নিয়ে কৃষি কাজ করে সংসার চালান তিনি। এনজিওর চড়া সুদে যখন পরিবার নিয়ে বিপাকে তখনই বসুন্ধরা ফাউন্ডেশনের এমন সহায়তা পেয়ে ঘুরে দাঁড়িয়েছেন তিনি।

তিনি বলেন, আমি অনেক কষ্টে এই পর্যন্ত আসছি।

বসুন্ধরা আমার পাশে দাঁড়িয়েছে। তাদের সবার জন্য আমার দোয়া আছে।  

এখানকার অনেক দরিদ্র নারী উদ্যোক্তাই বিভিন্ন এনজিও’র কাছ থেকে চড়া সুদে ঋণ নিয়ে নিঃস্ব হয়েছেন। কিন্তু বিপরীত দিকে বসুন্ধরা ফাউন্ডেশনের সুদমুক্ত ঋণে জীবন পাল্টে গেছে অনেকের। উপস্থিত এক নারী বলেন, আমি টাকা পেয়ে হাঁস-মুরগি কিনছি। সেলাই মেশিন কিনছি। আমাদের অনেক ভালো হয়েছে।   

মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার ৪২৮ জন নারীকে সুদ ও সার্ভিস চার্জমুক্ত ৭০ লাখ টাকা ঋণ প্রদান করে বসুন্ধরা ফাউন্ডেশন। ২০০৫ সাল থেকে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের সরাসরি তত্ত্বাবধানে নিয়মিত এই ঋণ বিতরণ কার্যক্রম চলছে। যার পরিধি প্রথম দিকে শুধু বাঞ্ছারামপুর উপজেলায় সীমাবদ্ধ থাকলেও বর্তমানে তা পার্শ্ববর্তী উপজেলা হোমনা ও নবীনগরে ছড়িয়ে পড়েছে।

সুদ ও সার্ভিস চার্জমুক্ত ঋণ বিতরণের পাশাপাশি অসহায় দুস্থদের মাঝে ওষুধসহ স্বাস্থ্যসেবা বিনামূল্যে দিয়ে থাকে বসুন্ধরা গ্রুপ।

news24bd.tv/আইএএম