আভদিভকা দখলের বিস্তারিত প্রকাশ করলো মস্কো

প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

আভদিভকা দখলের বিস্তারিত প্রকাশ করলো মস্কো

অনলাইন ডেস্ক

ইউক্রেনের দোনেৎস্কের উত্তরাঞ্চলীয় শহর আভদিভকার পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার পর এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সেখানকার পরিস্থিতির বিস্তারিত জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তিনি প্রেসিডেন্ট পুতিনকে বলেছেন, শহরটির নিয়ন্ত্রণ নিতে গিয়ে রাশিয়ান সৈন্যরা কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। শহর থেকে ইউক্রেনীয় সেনারা পালানোর সময় তারা অনেক আহত সৈন্য ও সামরিক সরঞ্জাম ফেলে গেছে।  

আরটির এক প্রতিবেদনে আরও জানানো হয়েছে, প্রসিডেন্ট পুতিন আভদিভকা দখলের সাফল্যের জন্য প্রতিরক্ষামন্ত্রী অভিনন্দন জানিয়েছিলেন।

পুতিন বলেন, ইউক্রেনীয় বাহিনী রুশ বাহিনীর আক্রমণের মুখে পালাতে বাধ্য হয়েছে; তবে পালানোর সময় তারা এটা কৌশলগত পশ্চাৎপসারণের কথা বলে তাদের সত্যিকারের অবস্থান ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে।  

আলোচনার সময় পুতিন মন্ত্রীকে বলেন, আভদেভকার দখলে আমরা সফল, কিন্তু এটিকে আরও এগিয়ে নিতে হবে। তিনি বলেন, এটাকে আরও এগিয়ে নিতে কর্মী, অস্ত্র-সরঞ্জাম ও গোলাবারুদ সঠিকভাবে সরবরাহ করতে হবে।

আভদেভকা দোনেৎস্কের উত্তরের একটি উপশহর।

তৎকালীন ইউক্রেনীয় ডানবাস সংঘাতের প্রথমদিকে এটি কিয়েভের জন্য একটি দুর্গ হিসাবে কাজ করেছে। গত ৯ বছরে ইউক্রেনীয় বাহিনী সেখানে বিশাল ভূগর্ভস্থ বাঙ্কার এবং টানেল নির্মাণসহ শক্তিশালী ঘাঁটি গেড়েছে।  

প্রতিরক্ষামন্ত্রী বলেন, গত শরতের পর থেকে আভদিভকা শহর দখলে জেনারেল স্টাফরা প্রস্তুত ছিলেন। রাশিয়ান কমান্ড ইউক্রেনীয় অবস্থানে নির্ভুল হামলার পরিকল্পনা করেছিল। অপারেশনের পর থেকে প্রতিদিন ৪৫০টিরও বেশি হামলা পরিচালনা করেছে রুশ বাহিনী।  

গত শনিবার আভদেভকার দখলে নেওয়ার দাবি করেছে রাশিয়া। যুদ্ধে ইউক্রেনীয় সৈন্যদের পশ্চাৎপসারণের পাশপাশি বড় ক্ষয়ক্ষতি করেছে রাশিয়া। তবে ইউক্রেনীয় বাহিনী দাবি করেছে, কিয়েভের সদ্য-নিযুক্ত শীর্ষ জেনারেল আলেকসান্দ্র সিরস্কির আদেশে তারা সংঘবদ্ধভাবে প্রত্যাহার করেছে।

news24bd.tv/আইএএম