ভোটাধিকার কেড়ে নিয়ে একুশের চেতনাকে ভুলুন্ঠিত করা হয়েছে: সম্মিলিত পেশাজীবী পরিষদ

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করছেন সম্মিলিত পেশাজীবী পরিষদের নেতৃবৃন্দ।

ভোটাধিকার কেড়ে নিয়ে একুশের চেতনাকে ভুলুন্ঠিত করা হয়েছে: সম্মিলিত পেশাজীবী পরিষদ

নিজস্ব প্রতিবেদক

বাক স্বাধীনতা, গণতন্ত্র, ভোটাধিকার হরণ সহ দেশের মানুষকে নানাভাবে অধিকারহীন করে একুশের স্বপ্নকে ভুলুন্ঠিত করা হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক প্রফেসর ডা. এজেডএম জাহিদ হোসেন। বুধবার (২১ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনারে সংগঠনটির পক্ষে  পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ডা. জাহিদ বলেন, একুশের মর্মবাণী হচ্ছে মাথা নত না করা। অধিকার ও দেশের মালিকানা নিজেদের।

আজকে জাতির এই দুঃসময়ে হারানো গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার সংগ্রামে প্রেরণা জোগাবে ভাষা আন্দোলনে একুশের শহীদদের আত্মদান।

এ সময় বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব কাদের গনি চৌধুরী, প্রফেসর ড. লুৎফর রহমান, ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ডা. মেহেদী হাসান, ইঞ্জিনিয়ার মোসলেম উদ্দিন, ইঞ্জিনিয়ার সাখাওয়াত হোসেন,ডা. একরামুল রেজা টিপু, ডা. শামসুল আলম, ডা. হুমায়ূন কবির, ডা. আল আমিন, ডা. হুমায়ুন কবির, অধ্যক্ষ সেলিম মিয়া, ইঞ্জিনিয়ার মাহমুদুল হাসান, ইঞ্জিনিয়ার নাজিম উদ্দীন, ইঞ্জিনিয়ার সুলতান হোসেন শিশির, বিপ্লবুজ্জামান বিপ্লব, হাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

ডা. জাহিদ আরও বলেন, একুশের অম্লান চেতনা জনগণের মৌলিক অধিকার হরণকারী নিষ্ঠুর স্বৈরাচারী শক্তিকে রুখতে উদ্বুদ্ধ করবে। অধিকার আদায় এবং অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদী হতে ভাষা শহীদরা আমাদের প্রেরণার উৎস।

প্রকৃতপক্ষে এই মহান ২১ ফেব্রুয়ারি আমাদের জাতিসত্তার বিকাশে এবং একটি স্বাধীন জাতি হিসেবে প্রতিষ্ঠার প্রথম সোপান হিসেবে কাজ করেছে। ২১ ফেব্রুয়ারি শুধু মাতৃভাষা প্রতিষ্ঠার দিনই নয়, আমাদের স্বাধিকার, স্বাধীনতা ও মুক্তির প্রথম সংগ্রামের দিন। মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করে তারা আত্মত্যাগের যে গৌরবদীপ্ত দৃষ্টান্ত স্থাপন করে গেছেন, পরবর্তী সময়ে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তা আমাদের অনুপ্রাণিত করেছে।

আরও পড়ুন: বিএনপির নেতৃত্বে বেড়ে ওঠা বিষবৃক্ষের মূলোৎপাটন করা হবে

কাদের গনি চৌধুরী বলেন, একুশে ফেব্রুয়ারি আমাদের মানবাধিকারের চিরন্তন ধারক ও বাহক। একুশ আমাদের মুক্তির চেতনা। কিন্তু এ চেতনা আজ বাংলাদেশের সর্বত্র অনুসৃত হচ্ছে না। মানুষের মৌলিক ও গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়ে বর্তমান সরকার একুশের চেতনার রংকে বর্ণহীন ও ফিঁকে করে দিয়েছে।  জাতির মধ্যে তৈরি করছে বিভেদের পাহাড়সম দেয়াল, যা মহান একুশ ও মুক্তিযুদ্ধের চেতনার সম্পূর্ণ পরিপন্থী। তাই এই সোনার বাংলার ভবিষ্যৎ প্রজন্মকে সচেতন করে সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য একুশের চেতনাকে সর্বদা জাগিয়ে রাখতে হবে, কোনোভাবেই তা ম্লান হতে দেওয়া যাবে না।

ভাষা শহীদদের ত্যাগের কথা তুলে ধরে তিনি বলেন, তাদের আত্মত্যাগের ধারাবাহিকতায় গণতান্ত্রিক ও স্বাধিকার আন্দোলনের পথ বেয়ে আমরা অবতীর্ণ হয়েছি স্বাধীনতা যুদ্ধে। প্রতিষ্ঠা করেছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। স্বজাত্যবোধ ও অধিকারবোধের চেতনা পরিপূর্ণতাদান করেছিল মহান ২১শে ফেব্রুয়ারি। সেই চেতনা নস্যাৎ করে একদলীয় শাসনের জগদ্দল পাথর আজ জনগণের কাঁধের ওপর চাপানো হয়েছে। কখনো ভোটারবিহীন নির্বাচন, কখনো মধ্যরাতের নির্বাচন আবার কখনো ডামি নির্বাচনের মাধ্যমে ভোটাধিকার কেড়ে নিয়ে জনগণকে প্রতারিত করা হয়েছে, যা খোলাখুলি কারচুপির এক নিকৃষ্টতম দৃষ্টান্ত।

news24bd.tv/ab