ঐতিহাসিক ম্যারাডোনা ডার্বি আজ

নাপোলি এবং বার্সেলোনার জার্সি গায়ে ম্যারাডোনা (ছবি: সংগৃহীত)

ঐতিহাসিক ম্যারাডোনা ডার্বি আজ

অনলাইন ডেস্ক

ফুটবলের ইতিহাসে ম্যারাডোনা এক অনন্য নাম। এই নামের সাথে জড়িয়ে আছে ফুটবলের অসংখ্য রেকর্ড। ম্যারাডোনা তার ক্যারিয়ারের স্বল্প সময় খেলেছেন স্প্যানিশ স্বনামধন্য ক্লাব বার্সেলোনার হয়ে। সেখানকার মানুষের কাছে তিনি কিংবদন্তি।

অন্যদিকে ইতালির ক্লাব নাপোলিতে ম্যারাডোনা পেয়েছেন অভূতপূর্ব সাড়া। সেখানকার মানুষের কাছে ম্যারাডোনা যেনো তাদের 'ঈশ্বর'। সেই বার্সেলোনা এবং নাপোলির মধ্যকার 'ম্যারাডোনা ডার্বি' আজ।

নাপোলিতে 'দেবতাজ্ঞান' করা হয় ম্যারাডোনাকে।

সেখানকার মানুষ ম্যারাডোনার মৃত্যুর পর শোকে মুহ্যমান হয়ে পড়েছিলো। ম্যারাডোনা আসার আগে ইতালির নেপলস শহরটি পরিচিত ছিলো সন্ত্রাসী এবং মাফিয়াদের আস্তানা হিসাবে। কিন্তু আর্জেন্টাইন এই জাদুকরের ছোঁয়ায় একদমই যেনো বদলে গিয়েছিলো ক্লাবটি। ম্যারাডোনা বলতেন, 'আমি নেপলসের শিশুদের জন্য আদর্শ হতে চাই। কারণ, তারা আমার মতোই। '

কিন্তু ম্যারাডোনার 'বার্সা' সময়টা তেমন একটা সুখকর হয়নি। কাতালানদের আচার আচরণ পছন্দ হয়নি স্বয়ং ম্যারাডোনার। সেই সময়ের বার্সেলোনার সভাপতি জোসে লুইজ নুনিয়েজ। তাকে নিয়ে ম্যারাডোনা নিজের আত্মজীবনীতে লিখেছেন, 'নিজের মুখ সংবাদমাধ্যমকে দেখানোর জন্য যেকোনো কিছু করতে পারতেন তিনি। '
সেই সময় সম্পর্কের এই টানাপোড়েনের সঙ্গে যুক্ত হয়েছিলো ম্যারাডোনার চোট এবং অসুস্থতা বিতর্ক।

মাত্র দুই বছরের মাথায় ম্যারাডোনার বার্সা অধ্যায়ের পরিসমাপ্তি ঘটলেও নেপলসবাসীরা কিন্তু তাদের ভাষায় 'সন্ত গিন্নারো হন সন্ত গিন্নারমান্দো' বলে ম্যারাডোনাকে সম্বোধিত করতেন। এমনকি হাফপ্যান্ট পরা ম্যারাডোনার ছবি বিক্রি করতেন তারা। সেইসব ছবি আবার সাধারণ ছবি ছিলোনা। ছবিগুলোতে ম্যারাডোনার অলৌকিক ক্ষমতা বুঝাতে মাতা মেরির মতো আলোর বলয় এঁকে রাখত তারা।

আরও পড়ুন: ব্রাজিল উড়ছে, আর্জেন্টিনা হারছে

যদিও এর আগে চারবার মুখোমুখি হলেও বার্সার বিপক্ষে কোনো জয়ের দেখাই পায়নি নাপোলি। দুটি হারের বিপরীতে দুটি ড্র রয়েছে। নাপোলির ডিয়েগো আরমান্ডো ম্যারাডোনা স্টেডিয়ামে নাপোলির ডাগআউটে নতুন কোচ ফ্রান্সেসকো কালজোনাকে নিজেদের কোচ হিসাবে পাচ্ছে নাপোলি। অন্যদিকে বার্সার কোচ জাভি হার্নান্দেজের জন্য চ্যাম্পিয়নস লিগ হাতছাড়া হলেও এই ম্যাচটিতে জয় হতে পারে এক অসামান্য উপহার।

news24bd.tv/SC