গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে মার্কিন ভেটো

যুদ্ধবিরতির আহবান জানিয়ে আলজেরিয়ার প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে মার্কিন ভেটো

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির একটি প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিয়েছে। আরব দেশগুলোর সমর্থিত প্রস্তাবে যুক্তরাজ্য ভোটদানে বিরত থাকে। এছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বাকি ১৩ সদস্যই পক্ষে ভোট দেয়। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি)  নিরাপত্তা পরিষদে ওই খসড়া প্রস্তাবের ভোট অনুষ্ঠিত হয়।

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ও ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র যে নতুন এই খসড়া প্রস্তাবে ভেটো দেবে তা আগে থেকেই আশঙ্কা করা হচ্ছিল।

আলজেরিয়ার জাতিসংঘের দূত অমর বেন্দজামা যুক্তরাষ্ট্রের ভেটোর সমালোচনা করে বলেন যে, বিরোধীদের ভোট হত্যা এবং ঘৃণার সমর্থনের ইঙ্গিত দেয়। এসময় বেন্দজামা কাউন্সিলে যুদ্ধবিরতির জন্য প্রচেষ্টা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন এবং ফিলিস্তিনে রক্তপাত বন্ধের আহ্বান জানান।

আরও পড়ুন: হুথি বিদ্রোহীদের হামলায় মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত

তবে নিরাপত্তা পরিষদে তোলা খসড়া প্রস্তাবে ভেটো প্রয়োগের পর জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি হলে তা উপত্যকাটিতে সাময়িকভাবে যুদ্ধ বন্ধ এবং জিম্মিদের মুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, কাতার ও মিসর যে আলোচনা চালাচ্ছে তা সমস্যার মুখে পড়বে।

এমন উদ্বেগ থেকেই ভেটো ক্ষমতা প্রয়োগ করেছেন তিনি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১ হাজার ১৩৯ জন নিহত হন। দেশটি থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি করেন হামাস যোদ্ধারা। সেদিন থেকেই গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে উপত্যকাটিতে এখন পর্যন্ত ২৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

news24bd.tv/DHL