উত্তর গাজায় ডাব্লিউএফপির খাদ্য সরবরাহ বন্ধ

উত্তর গাজায় খাদ্য সরবরাহ বন্ধ করেছে ডাব্লিউএফপি। ছবি: সংগৃহীত

উত্তর গাজায় ডাব্লিউএফপির খাদ্য সরবরাহ বন্ধ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা সাড়ে চার মাস ধরে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। এতে করে অবরুদ্ধ ওই ভূখণ্ডটিতে তীব্র মানবিক সংকট সৃষ্টি হয়েছে। লাখ লাখ মানুষ ঘরবাড়ি হারিয়ে অস্থায়ী তাঁবুসহ আশ্রয় কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছেন। এমন পরিস্থিতিতে খাদ্য সরবরাহ করা জরুরি হলেও তা বন্ধ করে দিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

বুধবার (২১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, গাজার উত্তরাঞ্চলে ‘লাইভ-সেভিং’ খাদ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। জাতিসংঘের এই সংস্থাটি বলেছে, ব্যাপক বিশৃঙ্খলার কারণে তাদের সহায়তা কনভয়গুলো সম্পূর্ণরূপে বিপর্যয় এবং সহিংসতার সম্মুখীন হয়েছে।

সংস্থাটি আরও বলেছে, এই সিদ্ধান্তটি সহজভাবে নেওয়া হয়নি।

তাদের সদস্যরা ব্যাপক ভিড়, বন্দুকযুদ্ধ এবং লুটপাটের সম্মুখীনও হয়েছেন। তিন সপ্তাহ আগে একটি ত্রাণবাহী ট্রাকে হামলা হওয়ার পর প্রথম উত্তরে খাদ্য সরবরাহ স্থগিত করা হয়েছিল।

আরও পড়ুন: গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে মার্কিন ভেটো

এরপর চলতি সপ্তাহে খাদ্য সরবরাহের চেষ্টা করে ব্যর্থ হয় তারা। গত রোববার এবং সোমবার ত্রাণবাহী ট্রাক বন্দুকযুদ্ধের মুখোমুখি হয়েছিল এবং ক্ষুধার্ত মানুষগুলো পণ্যগুলো ছিনিয়ে নেয় এবং একজন ড্রাইভারকে মারধর করে।

গাজায় গত বছর ডিসেম্বর থেকেই দুর্ভিক্ষ দেখা দেওয়ার আশঙ্কা আছে বলে সতর্ক করে আসছে জাতিসংঘ। ডব্লিউএফপিসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং শিশু সংস্থা ইউনিসেফ সোমবার বলেছে, গাজায় খাবার এবং সুপেয় পানির প্রচণ্ড অভাব আছে। তার মধ্যে বাড়ছে রোগ। দু’য়ে মিলে চরম অপুষ্টি দেখা ‍দিচ্ছে।

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ গত মাসে জানায়, গাজার উত্তরাঞ্চলে কমপক্ষে ৩ লাখ লোক তাদের জীবনধারণের জন্য খাদ্য সহায়তার ওপর নির্ভর করে। আবার উত্তর গাজায় খাদ্য সহায়তা ইসরায়েলি সেনাবাহিনীর অনাপত্তির ওপর নির্ভরশীল হয়ে পড়ছিল।

news24bd.tv/DHL