বার্লিন চলচ্চিত্র উৎসবে নজর কাড়লেন ইজাবেল ও ক্রিস্টেন

ফরাসি অভিনেত্রী ইজাবেল হুপার এবং মার্কিন অভিনেত্রী ক্রিস্টেন স্টুয়ার্ট (ছবি: সংগৃহীত)

বার্লিন চলচ্চিত্র উৎসবে নজর কাড়লেন ইজাবেল ও ক্রিস্টেন

অনলাইন ডেস্ক

জার্মানির বার্লিনে চলছে ৭৪তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ঐতিহ্যবাহী এই উৎসবের দিকে চোখ রেখেছেন দেশ-বিদেশের বহু সিনেমাপ্রেমী। প্রখ্যাত ফরাসি অভিনেত্রী ইজাবেল হুপারের অভিনীত সিনেমা 'আ ট্রাভেলাস নিড' প্রদর্শিত হয়েছে এই উৎসবে। সিনেমাটি মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণভালুকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে।

বয়স সত্তরের কোটায় পড়লেও এখনো যেনো একটুও জনপ্রিয়তা কমেনি ইজাবেলের। বার্লিন উৎসবে তার সাথে সেলফি তুলতে ভিড় লেগেছিলো সেলফিশিকারীদের।

এদিকে উৎসবে হাজির হয়েছিলেন জনপ্রিয় মার্কিন অভিনেত্রী ক্রিস্টেন স্টুয়ার্ট। রেড কার্পেটে অনন্য এক লুকে ধরা দিয়েছেন ক্রিস্টেন।

 তার অভিনীত 'স্টেবন' সিনেমা এই চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করছে।

এবারের বার্লিন চলচ্চিত্র উৎসবের ইতিহাসে প্রথমবারের মতো একটি নেপালি ছবি সেরা হওয়ার জন্য লড়ছে। মিন বাহাদুর ভাম পরিচালিত মুভিটির নাম 'শাম্ভালা'। নববিবাহিত ও গর্ভবতী এক নারী তার নিখোঁজ স্বামীকে খুঁজতে গিয়ে নিজেকে খুঁজে পাওয়ার কাহিনি নিয়ে চলচ্চিত্রটি নির্মিত হয়েছে।

বার্লিনে আগত দর্শনার্থীদের মধ্যে যারা মধ্যপ্রাচ্য সংঘাত নিয়ে জানতে বা আলোচনা করতে আগ্রহীদের জন্য 'টাইনি হাউস কর্মসূচি'র আয়োজন করা হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া কর্মসূচিটি চলবে সোমবার পর্যন্ত।  কর্মসূচিটির পরিকল্পনায় আছেন ফিলিস্তিনি-জার্মান ইওয়ানা হাসুন ও ইসরায়েলি-জার্মান শাই হফমান। এই দুজন মানুষকে মধ্যপ্রাচ্য সংঘাত সম্পর্কে জানাতে কয়েক বছর ধরে কাজ করছেন।

আরও পড়ুন: দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড পেলেন যারা 

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া এই চলচ্চিত্র উৎসব চলবে আগামী রোববার (২৫ ফেব্রুয়ারি) পর্যন্ত। এদিকে সেরা ছবি নির্বাচনের জন্য গঠিত আন্তর্জাতিক জুরি বোর্ডের প্রধান হয়েছেন অস্কারজয়ী মেক্সিকান কেনিয়ান অভিনেত্রী লুপিতা নিয়ঙ্গো।

বাকি ছয় জুরি হয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ও পরিচালক ব্র্যাডি কর্পেট, হংকংয়ের পরিচালক অ্যান হুই, জার্মানির পরিচালক ক্রিস্টিয়ান পেটসল্ট, স্পেনের পরিচালক আলবার্টা সেরা, ইটালির অভিনেত্রী ও পরিচালক জেসমিন ত্রিঙ্কা ও ইউক্রেনের লেখিকা ওকসানা জাবুশকো।

news24bd.tv/SC