একটি খুনের ঘটনার পরই স্কুলে মোবাইল নিষিদ্ধ করল ব্রিটিশ সরকার

বৃস্টলের একটি স্কুলে শিক্ষার্থীরা--টিভিথ্রি ফাইল ছবি।

একটি খুনের ঘটনার পরই স্কুলে মোবাইল নিষিদ্ধ করল ব্রিটিশ সরকার

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে সরকার স্কুলে মোবাইল ফোনের ব্যবহার নিষিদ্ধ করার পরিকল্পনা করেছিল বেশ কয়েক মাস আগে থেকে। কিন্তু গত সোমবার ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এক্স হ্যান্ডলে একটি ভিডিওতে এই ঘোষণা করেন । মঙ্গলবার এ সংক্রান্ত নির্দেশ স্কুলগুলোতে পাঠানো হয়।  
সরকারের শিক্ষা বিভাগের এই পরিকল্পনাকে একজন প্রধান শিক্ষিকা সাদরে গ্রহণ করে বলেন, এই আইন স্কুলের জন্য এবং শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী হবে।

যদিও বিভিন্ন অভিভাবকদের নিকট হতে প্রতিরোধ আসার সম্ভাবনা রয়েছে।
সরকারের শিক্ষা বিভাগের গাইডলাইনে বিদ্যালয়কে নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য বিভিন্ন উপায় বাতলে দিয়েছে। তার মধ্যে রয়েছে শিক্ষার্থীদের ফোন বাড়িতে রেখে যাওয়ার প্রতি নির্দেশনা অথবা লকারে ফোন রাখতে বাধ্য করা যাতে শিক্ষার্থীরা স্কুল চলাকালীন সময়ে তা ব্যবহার করতে না পারে অথবা ফোনের শব্দও তাদের কানে না যায়।
অফকমের ডেটা অনুযায়ী দেখা যায় যে ৯৭% শিশুরা ১২ বছর বয়সে একটি মোবাইল ফোনের অধিকারী হয়।
যা শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের সামাজিক চাপের মুখে ফেলে দেয়।
সোমবার এই পরিকল্পনা সম্পর্কে সাক্ষাৎকারে, শিক্ষা সচিব গিলিয়ান কেগান বলেন, ডিএফই প্রধান শিক্ষকদের সাথে আলোচনা চালিয়ে যাবে। যাতে স্কুলে ফোন ব্যবহারে নিষেধাজ্ঞার জন্য স্কুলকে আরো ক্ষমতায়িত করা যায়। স্কুলে বাচ্চারা শিক্ষা অর্জনের জন্য যায় কিন্তু একটি ফোন তাদেরকে বিচ্যুত করে তাদের লক্ষ্যে পৌঁছাতে।
জাতীয় শিক্ষা ইউনিয়নের সাধারণ সম্পাদক ড্যানিয়েল কেবেদ বলেন,“ বেশিরভাগ বিদ্যালয়ে ইতোমধ্যে মোবাইল ফোনের সমস্যাগুলি মোকাবেলার জন্য নীতিমালা রয়েছে। তবে সরকারের শিক্ষা বিভাগের দেয়া গাইডলাইন হতে সামান্য পার্থক্য থাকতে পারে। পূর্বে যারা মনে করেছিলেন মোবাইল ফোন শিশুদের আরো স্মার্ট করে গড়ে তুলতে পারে তাদের ভুল তারা বুঝতে পেরেছেন। মোবাইল ফোন শিশুদের মনে সামাজিক চাপের সৃষ্টি করে। যা একজন শিশুর মন বিকশিত হতে বড় সমস্যার সৃষ্টি করে। ” সূত্র , টিভি থ্রি ও গার্ডিয়ান।  
এদিকে আনন্দবাজার পত্রিকা জানায়, বাচ্চাদের ফোন ব্যবহার এবং তা হতে ক্ষতিকারক সামগ্রী অ্যাক্সেস করতে পারার কারণে নানা ধরনের সমস্যার সৃষ্টি হয়। কিছুদিন পূর্বে এক নৃশংস ঘটনায় খুন হওয়া কিশোরী ব্রায়েনা ঘেয়ের মা এস্টার ঘে প্রযুক্তি সংস্থাগুলিকে দায়ী করেছেন তার সন্তানকে হারানোর জন্য। এস্টার ঘে’র দাবি ১৬ বছরের কম বয়সী শিশুদের জন্য সোশ্যাল মিডিয়ায় অ্যাক্সেস থেকে বিরত রাখার ব্যবস্থা করা উচিত স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর। স্যোশাল মিডিয়া ব্যবহার করে ১৬ বছরের কম বয়সের শিশুরা নানা ধরনের অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে।
সুনাক বলেছেন, “প্রায় এক তৃতীয়াংশ পড়ুয়া জানিয়েছে, ফোনের জন্য কী ভাবে তাদের পঠনপাঠনে বিঘ্ন ঘটে। অনেক স্কুল ইতিমধ্যেই ফোনে নিষেধাজ্ঞা আরোপ করেছে। যার ফলে পড়ুয়াদের পড়াশোনার পরিবেশের উন্নতি ঘটেছে। এ বার নতুন করে এ বিষয়ে নির্দেশিকা দেওয়া হল। যাতে সব স্কুলই এই বিষয়টি মেনে চলে। ছাত্রছাত্রীদের যে শিক্ষা প্রয়োজন, তা যেন সকলে পায়, সেই বিষয়টি নিশ্চিত করতে চাই আমরা। ”

news24bd.tv/ডিডি