বাচ্চাদের স্পর্শ করবেন না: সমকামীদের উদ্দেশ্যে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবি: সংগৃহীত)

বাচ্চাদের স্পর্শ করবেন না: সমকামীদের উদ্দেশ্যে পুতিন

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, প্রথাগত যৌনতার বাইরের লোকদের নিয়ে রাশিয়া সবসময়ই সহিষ্ণু। কিন্তু এই সহিষ্ণুতার একটা মাত্রা রয়েছে। কোনোভাবেই তারা যেনো বাচ্চাদের নিজেদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে না পারে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) আরটির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

রাশিয়ার রাষ্ট্র-সমর্থিত এজেন্সি অফ স্ট্র্যাটেজিক ইনিশিয়েটিভস দ্বারা আয়োজিত একটি বার্ষিক ইভেন্ট ‘নতুন সময়ের জন্য শক্তিশালী ধারণা’ ফোরামে দর্শকদের উদ্দেশ্যে রাষ্ট্রপতি পুতিন সমকামীদের নিয়ে এই মন্তব্য করেন।

এ সময় তিনি আরও জানান, ‘আমরা অপ্রচলিত যৌন অভিমুখী ব্যক্তিদের প্রতি যথেষ্ট সহনশীল। কিন্তু আমাদের বক্তব্য একটাই। কোনোভাবেই বাচ্চাদের এসব বিষয়ে জড়ানো যাবেনা।

এটাই সর্বপ্রথম লক্ষ্য। দ্বিতীয় বিষয়টি হচ্ছে, রাশিয়া এমন একটি দেশ যারা তাদের নিজেদের ঐতিহ্য বজায় রাখে। তাই আমরা শুধু শুধু এটা নিয়ে প্রচারণা করতে চাইনা। কারণ এটা সঠিক নয়। সবাইকে বাঁচতে দিন।

প্রাপ্তবয়স্করা যেমন চান সেভাবেই চলুন। কেউ তাদের কোনো কিছুতে সীমাবদ্ধ করবে না’। কিন্তু পুতিন বলেছেন যে, মূলত দেশে এলজিবিটিকিউ সম্প্রদায়কে সীমাবদ্ধ রাখে এমন কিছু নিয়ম রয়েছে। গত কয়েক বছর ধরে, এ ব্যাপারে রাশিয়া ধীরে ধীরে তাদের আইনকে কঠোর করেছে যার লক্ষ্য এটি ‘এলজিবিটি মতাদর্শ’ নামে ছড়িয়ে পড়া এই মতবাদটিকে সীমাবদ্ধ রাখা। রাশিয়ায় এই অভিযানটি ২০১৩ সালে শুরু হয়েছিল, যখন অপ্রাপ্তবয়স্কদের মধ্যে এইরকম প্রচারণার প্রচার নিষিদ্ধ করা হয়েছিল।

news24bd.tv/SC