ভারতে কৃষকদের ওপর পুলিশের কাঁদানে গ্যাস নিক্ষেপ

দিল্লী অভিমুখে পদযাত্রার সময় হাজারো কৃষকের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে ভারতীয় পুলিশ বাহিনী।

ভারতে কৃষকদের ওপর পুলিশের কাঁদানে গ্যাস নিক্ষেপ

অনলাইন ডেস্ক

দিল্লী অভিমুখে পদযাত্রার সময় হাজারো কৃষকের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে ভারতীয় পুলিশ বাহিনী। নিজেদের উৎপাদিত শস্যের জন্য সরকারের বেঁধে দেওয়া মূল্য মেনে নেননি কৃষকেরা, এবং সরকার তাদের সাথে পুনরায় আলোচনায় বসার ডাক দিয়েছে। খবর রয়টার্সের।

বুধবার (২১ ফেব্রুয়ারি) রাজধানী নয়াদিল্লী থেকে ২০০ কিলোমিটার উত্তরে এক মহাসড়কে পুলিশের ছোঁড়া কাঁদানে গ্যাস থেকে অনেক কৃষককে আশেপাশের মাঠগুলোতে পালিয়ে যেতে দেখা যায়।

কৃষকদের সাথে নতুন করে আলোচনায় বসার ডাক দেওয়ার কিছুক্ষণ পরেই এই হামলার ঘটনা ঘটলো। কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা কৃষকদেরকে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন। এক্সে প্রকাশিত এক বার্তায় তিনি বলেন, পরপর চারবার আলোচনা ব্যর্থ হওয়ার পর সরকার নতুন করে কৃষকদের কথা শুনতে রাজি হয়েছে, এবং শস্যের সুনিশ্চিত মূল্যসহ বেশকিছু সুবিধা তাদেরকে দেওয়া হবে।

আরও পড়ুন: পাকিস্তানে সরকার গঠন নিয়ে অচলাবস্থার অবসান হলো

গণমাধ্যমে প্রচারিত সংবাদ অনুযায়ী, বুধবারের প্রস্তাবে সাড়া দিয়ে কৃষক নেতারা দলে দলে আলোচনার জন্য সরকারের সাথে দেখা করেছেন।

কিন্তু টিয়ার শেল নিক্ষেপের ফলে আলোচনা বাধাগ্রস্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, ঘটনাস্থলে পুলিশ ও জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত সোমবার (১৯ ফেব্রুয়ারি) সরকারের দেওয়া পাঁচ বছর মেয়াদি প্রস্তাব প্রত্যাখ্যান করেন কৃষকেরা। তাদেরকে চাল, ডাল ও ভুট্টার মতো শস্যের জন্য সুনিশ্চিত মূল্য নিশ্চিত করার কথা বলা হয়েছিল।

পাঞ্জাবের অধিবাসী এসকল কৃষকেরা তাদের উৎপাদিত শস্যের মূল্যবৃদ্ধির জন্য আন্দোলন চালিয়ে যাচ্ছে। আন্দোলনরত কৃষকেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি ভোটব্যাংক যাদেরকে আগামী মে মাসে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনের আগে চটানো ঠিক হবে না বলে মনে করছেন বিশ্লেষকরা।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক