অনন্য উচ্চতায় বাবর

সংগৃহীত ছবি

অনন্য উচ্চতায় বাবর

অনলাইন ডেস্ক

কিছুদিন আগেই বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দারুণ সময় কাটিয়ে গেছেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান বাবর আজম। ব্যাট হাতে এমন ধারাবাহিক পারফরম্যান্স তিনি চলমান পিএসএল আসরেও ধরে রেখেছেন। এখন পর্যন্ত খেলা দুটি ম্যাচেই পঞ্চাশের বেশি রান করেছেন পেশোয়ার জালমির এই অধিনায়ক। যার সুবাদে বাবর টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড গড়েছেন।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আজ (বুধবার) নিজেদের দ্বিতীয় ম্যাচে করাচি কিংসের মুখোমুখি হয়েছে বাবরের পেশোয়ার জালমি। ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেই সাবেক পাকিস্তানি অধিনায়ক এই রেকর্ড গড়েছেন। ১০ হাজার রান করতে বাবর সবমিলিয়ে টি-টোয়েন্টিতে খেলেছেন ২৭১ ইনিংস। এর মাধ্যমে তিনি আগে দ্রুততম দশ হাজারি ক্লাবে পৌঁছার রেকর্ড গড়া ‘ইনিভার্স বস’খ্যাত ক্রিস গেইলকে ছাড়িয়ে গেছেন।

ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি ক্রিকেটার ওই মাইলফলক ছুঁতে ২৮৫টি টি-টোয়েন্টি ইনিংস খেলেন। তারপরই অবস্থান ছিল ভারতীয় তারকা বিরাট কোহলি। সাবেক এই অধিনায়ক ২৯৯ ইনিংসে দশ হাজারি ক্লাবে প্রবেশ করেন। সবমিলিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটটিতে দশ হাজারি ক্লাবের ‘এলিট সদস্য’ আছেন ১২ জন। যার সর্বশেষ সদস্য বাবর।

ফরম্যাটটিতে সর্বোচ্চ রানের তালিকায় সবার ওপরে আছেন সাবেক ক্যারিবীয় ওপেনার গেইল। এরপর যথাক্রমে আছেন শোয়েব মালিক, কাইরন পোলার্ড, অ্যালেক্স হেলস, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, অ্যারন ফিঞ্চ, রোহিত শর্মা, জস বাটলার, কলিন মানরো, জেমস ভিন্স, ডেভিড মিলার ও বাবর আজম।

বাবরের এমন মাইলফলকের সময়েও খুব একটা সুবিধাজনক অবস্থানে নেই পেশোয়ার। প্রথম ম্যাচে তারা বড় স্কোর গড়েও হেরে যায় ইসলামাবাদের কাছে। দ্বিতীয় ম্যাচে আজ বাবর ও রভম্যান পাওয়েলের ব্যাটে পেশোয়ার বেশ ভালো অবস্থানে ছিল। কিন্তু এই দুই ক্রিকেটারের বিদায়ের পর শুরু হয় ব্যাটিং ধস। ফলে নির্ধারিত ওভার শেষ হওয়ার আগে দলটি ১৫৪ রানে গুটিয়ে যায়।

এর আগে পেশোয়ারের প্রথম ম্যাচটিতে বাবর পিএসএলের একমাত্র ক্রিকেটার হিসেবে তিন হাজার রান পূর্ণ করেছিলেন। এছাড়া অন্য কোনো ক্রিকেটার আড়াই হাজার রানও পার হতে পারেননি। এর আগে বিপিএল ছাড়ার মুহূর্তেও টুর্নামেন্টটির সর্বোচ্চ রানসংগ্রাহক ছিলেন বাবর। সাকিব আল হাসানের রংপুর রাইডার্সকে তিনি ভালো অবস্থানে রেখে যান। এরপর রংপুরও সেই ছন্দ ধরে রেখে বিপিএলের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করেছে।

news24bd.tv/aa