মাতৃভাষা দিবসে ১ হাজার ২০০ রোগী পেল বিনামূল্যে চিকিৎসা

বারাকাহ ফাউন্ডেশনের ফ্রি মেডিকেল ক্যাম্প

মাতৃভাষা দিবসে ১ হাজার ২০০ রোগী পেল বিনামূল্যে চিকিৎসা

নিউজ টোয়েন্টিফোর হেলথ

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে বারাকাহ ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনা সভা ও ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। বুধবার (২১ ফেব্রুয়ারি) বারাকাহ জেনারেল হাসপাতাল রাজারবাগ, বারাকাহ হাসপাতাল মদনপুর এবং ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতাল মগবাজার এ তিনটি হাসপাতালে আলোচনা সভা, মেডিকেল ক্যাম্পসহ বিভিন্ন স্বাস্থ্য সেবামূলক কর্মসূচি অনুষ্ঠিত হয়। ফ্রি মেডিকেল ক্যাম্প উদ্বোধন করেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও বারাকাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ।

এ সময় আরও উপস্থিত ছিলেন বারাকাহ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ ডা. মো. রুহুল আমিন, বিশিষ্ট ল্যাপারোস্কপিক সার্জন প্রফেসর ড. মো. মতিয়ার রহমান, ফাউন্ডেশনের চিফ এক্সিকিউটিভ ও বিশিষ্ট ইউরোলজিস্ট প্রফেসর ডা. এম ফখরুল ইসলাম, বারাকাহ জেনারেল হাসপাতাল ও বারাকাহ হাসপাতাল মদনপুরের ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. রফিকুল ইসলাম, ফাউন্ডেশনের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ডা.  সৈয়দ আফজালুল করিম, মো. আলতাফ হোসেন, এস এম শাহজাহান সিরাজ প্রমুখ।

মেডিকেল ক্যাম্প সকাল ৯টায় শুরু হয়ে চলে বিকাল ৬টা পর্যন্ত। তিনটি হাসপাতালের বিভিন্ন বিভাগের ৩৫ জন বিশেষজ্ঞ ডাক্তার ফ্রি রোগী দেখেন। ক্যাম্পে মেডিসিন, গাইনি, শিশু, কিডনি, সার্জারি, ইউরোলজি, অর্থোপেডিক, নাক কান গলা, ডায়াবেটিসসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আগত তিনটি হাসপাতালে ১ হাজার ২০০ জন সাধারণ মানুষ ও রোগীরা ফ্রি মেডিকেল ক্যাম্পের সেবা গ্রহণ করেছেন বলে জানা গেছে।  

মেডিকেল ক্যাম্পে বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ ডাক্তাররা বিনামূল্যে রোগীদের চিকিৎসা পরামর্শ দেন।

আগত রোগীদের ফ্রি ব্লাড গ্রুপিং, ফ্রি ডায়াবেটিস পরীক্ষা করা হয় এবং দরিদ্র রোগীদের জন্য বিনামূল্যে রক্তদান কর্মসূচি পালন করা হয়। ক্যাম্পে আগত রোগীদের জন্য হাসপাতালগুলোর পক্ষ থেকে সিটি স্ক্যানসহ সব পরীক্ষা-নিরীক্ষায় ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়। এছাড়াও ডেন্টাল চেক-আপ ফ্রি এবং দাঁতের অন্য কোনো চিকিৎসার প্রয়োজন হলে ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি মোহাম্মাদ আবদুর রউফ বলেন, গণমানুষের কল্যাণে বারাকাহ ফাউন্ডেশনের সহযোগী হাসপাতালসমূহ যেভাবে মানব কল্যাণে ভূমিকা রেখে চলেছে, তা দেশের স্বাস্থ্যসেবায় নতুন মাইল ফলক হয়ে থাকবে। দেশের বিত্তশালী মহলকে দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর উদাত্ত আহ্বান জানান।

news24bd.tv/health

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর