ভারতে ফিরতে চান পাচার হয়ে আসা সঙ্গীতা

সংগৃহীত ছবি

ভারতে ফিরতে চান পাচার হয়ে আসা সঙ্গীতা

অনলাইন ডেস্ক

ভারত থেকে পাচার হয়ে বাংলাদেশে আসা কলকাতার দক্ষিণ চব্বিশ পরগনার ডায়মন্ড হারবারের ভুরগাছি গ্রামের সঙ্গীতা মণ্ডল দেশে ফিরতে চাইছেন। এ জন্য ভারত সরকারের সাহায্য কামনা করেছেন তিনি। এ বিষয়ে যথাযথ সহায়তার আশ্বাস দিয়েছে বরিশাল সমাজসেবা অধিদপ্তর। বর্তমানে বরিশাল নগরীর বিসিক শিল্প এলাকার একটি কটন মিলে শ্রমিকের কাজ করছেন সঙ্গীতা।

সঙ্গীতা কলকাতার দক্ষিণ চব্বিশ পরগনার ডায়মন্ড হারবারের ভুরগাছি গ্রামের প্রয়াত গুরুপদ মন্ডল ও পার্বতী মন্ডলের মেয়ে।

তিনি জানান, তার বয়স যখন ৫ বছর তখন তার বাবা-মা খুন হয়। পরে তার চাচা রাহুল মন্ডল তাকে অন্য লোকের কাছে বিক্রি করে দেন। ওই ব্যক্তি তাকে বেনাপোল সীমান্তে নিয়ে আসে।

ঘটনাক্রমে কিছুদিন মাদারীপুর কারাগারে থাকার পর আদালতের নির্দেশে বরিশালের সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়। সেখানে প্রশিক্ষণ শেষে বর্তমানে বরিশাল বিসিকের রীণা কটন মিলসে শ্রমিকের কাজ করছেন তিনি। এখন তিনি ভারতে নিজ বাড়িতে ফিরতে চান। এ জন্য ভারত সরকারের সহায়তা কামনা করেন তিনি।

রীণা কটন মিলসের স্বত্বাধিকারী নাজমুন নাহার রীণা সঙ্গীতার উদ্ধৃতি দিয়ে বলেন, পারিবারিক ঝামেলার কারণে তার বাবা-মা খুন হয়। পরে তার চাচা তাকে বেনাপোল সীমান্তে পাঠিয়ে দেয়। বেনাপোলে এক বছর ভিক্ষা করে সে। একপর্যায়ে ঘটনাচক্রে পুলিশ তাকে আটক করে। দীর্ঘদিন কারাভোগের পর আদালতের নির্দেশে তাকে বরিশালের সামাজিক মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়।

বরিশাল সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন কর্মকর্তা সাজ্জাদ পারভেজ জানান, সঙ্গীতা মন্ডল মাদারীপুর শিশু আদালতের আদেশে ২০১৭ সালে বরিশাল সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে আসে। ৩ বছর সেখানে হাতের কাজের প্রশিক্ষণ নেয় সে। আদালতের নির্দেশে ২০২০ সালে তাকে স্থানীয় একটি বুটিকস হাউজে পুনর্বাসন করা হয়। সেখান থেকে বর্তমানে বরিশাল বিসিকের একটি কটন মিলে শ্রমিকের কাজ করছে সে।

সাজ্জাদ পারভেজ আরও জানান, ভারতে সঙ্গীতার মা-বাবা মারা গেছে। তবে সেখানে তার আত্মীয়স্বজন আছে। আত্মীয়-স্বজনের কাছে যাওয়ার জন্য সে প্রায়ই কান্নাকাটি করে। তাকে ভারতে নিজ বাড়ি ফেরত পাঠাতে জেলা প্রশাসনের সহায়তায় বরিশালে ভারতীয় ভিসা সেন্টারে যোগাযোগ করা হবে। এ বিষয়ে সার্বিক সহায়তার আশ্বাস দেন তিনি।

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক