সমুদ্রসীমায় নিজেদের অধিকার নিশ্চিত করেছে আওয়ামী লীগ: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সমুদ্রসীমায় নিজেদের অধিকার নিশ্চিত করেছে আওয়ামী লীগ: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

সমুদ্রসীমায় আওয়ামী লীগ নিজেদের অধিকার নিশ্চিত করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি বলেন, দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ। সকলের সাথে বন্ধুত্ব কারো সঙ্গে বৈরিতা নয় এই নীতিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সামুদ্রিক অঞ্চল আইনের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশাল সমুদ্রসীমায় বাংলাদেশের কোনো অধিকার ছিল না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে চুক্তি করে সমুদ্রসীমার বিষয়ে মীমাংসা করে দিয়েছিলেন।

তিনি বলেন, ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যা করে সংবিধান লঙ্ঘন করে যারা ক্ষমতায় এসেছিল, ২১টা বছর তারা সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কোনো কথা বলেনি।

তিনি আরও বলেন, আমাদের স্থল সীমানার চুক্তি বঙ্গবন্ধু করে গিয়েছিলেন।

ভারতের সঙ্গে চুক্তি করেন। সেই সাথে সংবিধান সংশোধন করে চুক্তি বাস্তবায়ন করেন। পরবর্তীতে সেটা কার্যকর করা হয়নি। ২১ বছর পর আমরা যখন সরকারে আসি, এই বিষয়গুলো নিয়ে কাজ শুরু করি। তখন কাজগুলো খুব গোপনীয়তার সঙ্গে শুরু করতে হয়েছিল। আমাদের সমুদ্রসীমা যাতে নিশ্চিত হয় সেজন্য জাতিসংঘে আমরা সই করে আসি।

প্রধানমন্ত্রী বলেন, ভারত মহাসাগরীয় অঞ্চল সবসময় নিরাপদ। বাংলাদেশ যুদ্ধ চায় না, শান্তি চায়। এসময় তিনি সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে বিদেশি বিনিয়োগের আহ্বান জানান।

তিনি বলেন, ২০১২ এবং ২০১৪ সালে বাংলাদেশ-মিয়ানমার এবং ভারতের সাথে সমুদ্রসীমার নিষ্পত্তি করি। আজ বিশাল সমুদ্রসীমার অধিকার রয়েছে, আমরা সম্ভাবনাময় একটা বিশাল অর্থনৈতিক এলাকা পেয়েছি।  

দক্ষ জনশক্তি তৈরিতে প্রত্যেক বিভাগে মেরিন একাডেমি হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

news24bd.tv/DHL