পারমাণবিক সামগ্রী পরিবহনের দায়ে অভিযুক্ত জাপানি মাফিয়া

জাপানের অভিযুক্ত মাফিয়া (সংগৃহীত ছবি)

পারমাণবিক সামগ্রী পরিবহনের দায়ে অভিযুক্ত জাপানি মাফিয়া

অনলাইন ডেস্ক

জাপানের এক নাগরিককে পারমাণবিক অস্ত্র পরিবহনের দায়ে অভিযুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের দাবি, তাকেশি এবিসাওয়া ওই ব্যক্তি জাপানের শীর্ষ অপরাধ গোষ্ঠীর একজন সিনিয়র নেতা। বিবিসি জানায়, এই পারমাণবিক অস্ত্র ইরানে স্থানান্তরের কথা ছিলো। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) মার্কিন প্রসিকিউটররা জাপানি মাফিয়ার বিরুদ্ধে এমন অভিযোগ আনেন।

প্রতিবেদনে বলা হয়, ৬০ বছর বয়সী তাকেশি এবিসাওয়া ইউরেনিয়াম এবং প্লুটোনিয়াম বিক্রি করার চেষ্টা করেছিলেন যার গন্তব্য ছিলো ইরান। এবিসাওয়া ও থাইল্যান্ডের এক আসামিকে এর আগে ২০২২ সালের এপ্রিলে অস্ত্র ও মাদক মামলায় অভিযুক্ত করা হয়। এই অভিযোগে দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ডের সম্মুখীন হতে হবে তাকে।

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, এবিসাওয়াকে ব্রুকলিনের কারাগারে বন্দী করা হয়েছে।

তিনি জাপানি সংগঠিত অপরাধ সিন্ডিকেটের একজন সিনিয়র ব্যক্তিত্ব, যা ইয়াকুজা নামে পরিচিত। শ্রীলঙ্কা, মায়ানমার, থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তার বিভিন্ন অপারেশন রয়েছে।

মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, মার্কিন ড্রাগ এনফোর্সমেন্ট এজেন্সির (ডিইএ) একজন গোপন এজেন্টকে এবিসাওয়া এবং তার কনফেডারেটরা থাইল্যান্ডে পারমাণবিক পদার্থের নমুনা দেখিয়েছিলেন। এজেন্ট একজন ইরানি জেনারেলের সাথে যোগসূত্র রেখে মাদক ও অস্ত্র পাচারকারী হিসেবে নিজের পরিচয় দিয়েছিলো। পারমাণবিক নমুনাগুলো মিয়ানমার থেকে এসেছে। এগুলোকে থাই কর্তৃপক্ষ জব্দ করে মার্কিন তদন্তকারীদের কাছে হস্তান্তর করেছে।

একটি মার্কিন গবেষণাগার নিশ্চিত করেছে যে সেখানে ইউরেনিয়াম এবং প্লুটোনিয়াম রয়েছে। মার্কিন প্রসিকিউটররা আরও অভিযোগ করেছেন, এবিসাওয়া মিয়ানমারের একটি অনির্দিষ্ট বিদ্রোহী গোষ্ঠীর লোক। যাদের অস্ত্রের মধ্যে সারফেস টু এয়ার মিসাইল, অ্যাসল্ট এবং স্নাইপার রাইফেল, মেশিনগান, বিভিন্ন ক্যালিবের রকেট এবং বিভিন্ন ধরনের টেকটিক্যাল গিয়ার রয়েছে। এবিসাওয়ার বিরুদ্ধে পারমাণবিক সামগ্রী, আন্তর্জাতিক পাচারের ষড়যন্ত্র, মাদকদ্রব্য আমদানির ষড়যন্ত্র, বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র অর্জন, স্থানান্তর ও দখলের ষড়যন্ত্র এবং অর্থ পাচারের অভিযোগ রয়েছে।

আরও পড়ুন:  বাচ্চাদের স্পর্শ করবেন না: সমকামীদের উদ্দেশ্যে পুতিন

মামলায় তার সহযোগী ষড়যন্ত্রকারী, ৬১ বছর বয়সী থাই নাগরিক সোমফপ সিংগাসিরি, মাদক ও অস্ত্রের অভিযোগের মুখোমুখি হবেন। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) নিউইয়র্কের ফেডারেল আদালতে এই দুজনের বিচার হওয়ার কথা রয়েছে। (সূত্র: বিবিসি)

news24bd.tv/SC