রাশিয়াকে ‘জুলফিকার’ ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

জুলফিকার অস্ত্র- ফাইল ছবি

রাশিয়াকে ‘জুলফিকার’ ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

অনলাইন ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। এরিমধ্যে রাশিয়ার সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে রাশিয়াকে অন্তত ৪০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে ইরান। এসব ক্ষেপণাস্ত্র ১৮৬ থেকে ৪৩৫ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। ‘জুলফিকার’ নামের এসব ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ফাতেহ-১১০ গোত্রের।

এগুলো পাঠিয়েছে গত মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) রাতে। গতবছরের নভেম্বরে তেহরান ও মস্কোয় অনুষ্ঠিত দুটি বৈঠকের মাধ্যমে এ অস্ত্র সাহায্যের চুক্তি হয়। (সূত্র: রয়টার্স)।

তবে ইরানের  সেনাবাহিনীর এলিট শাখা ইরান রেভোলুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ও রাশিয়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে রয়টার্স যোগাযোগ করলে তারা এ ব্যাপারে মুখ খোলেনি।

এখন পর্যন্ত  জুলফিকার ক্ষেপণাস্ত্রের ৪টি চালান রাশিয়ায় পাঠিয়েছে ইরান। তার মধ্যে দু’টি চালান পাঠানো হয়েছে কাস্পিয়ান সাগরপথে এবং অপর দু’টি বিমানে করে।

ইরান এবং রাশিয়া দুই দেশই  যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার চাপে রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন কিরবি এরিমধ্যে বলেছেন যে, এ দুটি দেশ  অস্ত্র বিনিময় বিষয়ক গোপন চুক্তি করছে।  

news24bd.tv/ডিডি