ব্যবসাসফল না হলেও দাদাসাহেব ফালকে-তে বাজিমাত স্যাম বাহাদুরের

স্যাম বাহাদুর সিনেমায় স্যাম মানেকশ'র চরিত্রে অভিনয় করেছেন ভিকি কৌশল (ছবি: সংগৃহীত)

ব্যবসাসফল না হলেও দাদাসাহেব ফালকে-তে বাজিমাত স্যাম বাহাদুরের

অনলাইন ডেস্ক

বলিউডের জন্য ২০২৩ সাল ছিলো ব্যবসাসফল একটি বছর। কিন্তু বক্স অফিসে সফলতার মুখ দেখেনি এমন একটি সিনেমা ভিকি কৌশলের 'স্যাম বাহাদুর'। স্যাম বাহাদুরের জন্য সেরা অভিনেতা (সমালোচক) পুরস্কার জিতেছেন ভিকি কৌশল।  

সিনেমাটি ভারতের প্রথম ফিল্ড মার্শাল স্যাম মানেকশ-এর জীবনের উপর ভিত্তি করে তৈরি করা।

বাস্তব জীবনে রণাঙ্গনে প্রবল সাহসিকতা দেখানে ফিল্ড মার্শাল স্যাম মানেকশ'কে নিয়ে নির্মিত সিনেমায় ভিকির অভিনয় নিয়ে শুরু থেকেই ছিলো জল্পনা-কল্পনা। কারণ তার এমন ব্যক্তিত্বকে ভিকি কতোটা স্ক্রিনে ফুটিয়ে তুলতে পারবেন তা নিয়ে কিছুটা সংশয় ছিলো।  এমন বিশাল এক ব্যক্তিত্ত্বের বায়োপিক নির্মাণ করা সত্যিই চ্যালেঞ্জিং ছিলো বলে জানান ভিকি। তার এই অভিনয়ের জন্য সমালোচকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হলেও মেঘনা গুলজার পরিচালিত এই সিনেমা বক্স অফিসে সেভাবে ব্যবসা করতে পারেনি।
স্যাম বাহাদুরে আরও অভিনয় করেছিলেন ফাতিমা সানা শেখ এবং সানিয়া মলহোত্রা।

এর পাশাপাশি সদ্য অনুষ্ঠিত হওয়া দাদাসাহেব ফালকে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড-২০২৪-এ বাজিমাত করেছেন শাহরুখ খান এবং রণবীর কাপুর।  মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) মুম্বাইয়ে বসে এবারের আসর। বলিউডের শাহরুখ খান, রানি মুখার্জিসহ আরও অনেক সেলিব্রিটি উপস্থিত ছিলেন।  

দাদাসাহেব ফালকে ফিল্ম ফেস্টিভ্যালে  'জওয়ান' শাহরুখ খান ছবির জন্য পুরস্কার পেয়েছেন। এছাড়া রণবীর কাপুরের 'অ্যানিমেল' ছবিও পুরস্কার জিতেছে।

একনজরে দেখে নিন দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ডের বিজয়ীদের তালিকা-

সেরা অভিনেতা- শাহরুখ খান (জওয়ান)

সেরা অভিনেতা (সমালোচক)- ভিকি কৌশল (স্যাম বাহাদুর)

নেতিবাচক চরিত্রে সেরা অভিনেতা- ববি দেওল (অ্যানিম্যাল)

সেরা পরিচালক- সন্দীপ রেড্ডি ভঙ্গা (অ্যানিম্যাল)

সেরা অভিনেত্রী- নয়নতারা (জওয়ান)

ববি দেওল অ্যানিম্যালের জন্য নেতিবাচক ভূমিকায় সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন। এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন রণবীর কাপুর, রাশমিকা মান্দানা এবং অনিল কাপুর। সন্দীপ রেড্ডি ভাঙ্গার পরিচালনায় সিনেমাটি বড় বিশাল বাণিজ্যিক সাফল্য পায় এবং বিশ্বব্যাপী ৮০০ কোটি টাকারও বেশি আয় করেছিল।

আরও পড়ুন: ভুল ভুলাইয়াতে কিয়ারার পরিবর্তে থাকছেন তৃপ্তি

'অ্যানিমেল' আরও দুটি পুরস্কার পেয়েছে এই বছরে। সেরা পরিচালকের সম্মান পেলেন সন্দীপ রেড্ডি ভাঙ্গা।  জওয়ানের জন্য শাহরুখ পেলেন সেরা অভিনেতার সম্মান। আর সেরা অভিনেত্রী নির্বাচিত হলেন নয়নতারা।

news24bd.tv/SC