পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীকে ৬ মাসের মধ্যে অবসর সুবিধা প্রদানের নির্দেশ

সংগৃহীত ছবি

পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীকে ৬ মাসের মধ্যে অবসর সুবিধা প্রদানের নির্দেশ

অনলাইন ডেস্ক

এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫ লাখের বেশি শিক্ষক ও কর্মচারীর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা ছয় মাসের মধ্যে প্রদানের আদেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে ১০‌ শতাংশ হারে বেতন কর্তনের বিপরীতে আনুপাতিক হারে সুযোগ সুবিধা বৃদ্ধি করতে আদেশে বলা হয়।

‌বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জিনাত হকের গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

এই আদেশের কারণে এমপিওভুক্ত পাঁচ লক্ষাধিক শিক্ষকদের অবসরকালীন সুবিধা বৃদ্ধি পাবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের টাকা প্রদান করতে হবে।

 আরও পড়ুন: পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীর অবসর সুবিধা নিয়ে রায় আজ

এসময় আদালত বলেন, অবসরের পর কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের টাকা তুলতে শিক্ষকদের বছরের পর বছর ঘুরতে হয়, যা কোনো ভাবেই কাম্য নয়। এই আদেশ পরিপালন করা না হলে আদালত অবমাননার দায়ে ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেন আদালত।

১৯৯৯ সালের প্রবিধান অনুযায়ী এমপিওভুক্ত শিক্ষকদের কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা প্রদানের বিপরীতে বেতনের ৬ শতাংশ কর্তন করা হতো।

কিন্তু ২০১৭ সালের সংশোধনীতে তা বৃদ্ধি করে ১০ শতাংশ করা হলেও সুযোগ সুবিধা বৃদ্ধি করা হয়নি। পরে বিক্ষুব্ধ শিক্ষকরা বাড়তি কর্তনের বিপরীতে সুবিধা ও নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা প্রদানের নির্দেশনা চেয়ে রিট আবেদন করলে তা নিষ্পত্তি করে হাইকোর্ট এ‌ রায় দেন।

news24bd.tv/DHL