বগুড়া বইমেলায় বসুন্ধরা শুভসংঘের স্টল

বগুড়া বইমেলায় বসুন্ধরা শুভসংঘের স্টলে বইপ্রেমীদের ভিড়

বগুড়া বইমেলায় বসুন্ধরা শুভসংঘের স্টল

বগুড়া বইমেলায় এবারও স্টল দিয়েছে বসুন্ধরা শুভসংঘ। মেলায় স্থানীয় কবি-সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মী এবং পাঠকদের যেমন আড্ডা জমছে, একইভাবে প্রতিদিন মেলায় বিপুলসংখ্যক বইপ্রেমীর সমাগম হচ্ছে। ৪১টি স্টল নিয়ে সাজানো এই মেলায় বিশেষভাবে আকৃষ্ট করেছে বসুন্ধরা শুভসংঘের স্টলটি। এখানে শুধু বই বিক্রিই চলছে না, বরং স্থানীয় কবি-সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মীরা বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত সাহিত্য ও সাংস্কৃতিক আড্ডায় মেতে উঠছেন।

বগুড়া কেন্দ্রীয় শহীদ মিনার (শহীদ খোকন পার্ক) চত্বরে ২০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া বইমেলা চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। জেলা প্রশাসন, পুলিশ বিভাগ ও বগুড়া পৌরসভার সহযোগিতায় এবারও মেলার আয়োজক বগুড়া জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট। এ কারণে প্রতিদিনই মেলায় যেমন থাকছে নাটক, আবৃত্তি ও দেশের গানসহ সাংস্কৃতিক অনুষ্ঠান; তেমনি শিশু-কিশোরদের নিয়ে চলছে নানা প্রতিযোগিতাও।

বগুড়া বসুন্ধরা শুভসংঘের সভাপতি ডা. সিরাজুল হক ফাইন বলেন, ‘আমরা খুবই আনন্দিত যে গতবারের মতো এবারও বগুড়া বইমেলায় বসুন্ধরা শুভসংঘ থেকে স্টল দেওয়া হয়েছে।

প্রতিদিন নানা বয়সের পাঠক ও বইপ্রেমীরা মেলায় এসে যেমন বই কিনছেন, তেমনি শুভসংঘের কর্মকাণ্ড সম্পর্কেও তারা অবহিত হতে পারছেন। এ কারণে মেলার স্টলটি এক অর্থে সর্বসাধারণের সঙ্গে বসুন্ধরা শুভসংঘের সেতুবন্ধন রচনার কাজ করছে। ’

স্টলের দায়িত্বে থাকা বসুন্ধরা শুভসংঘ বগুড়ার সাধারণ সম্পাদক আশফাক উর রহমান চন্দন বলেন, “শিশু-কিশোররা মেলায় এসে প্রথমে বরেণ্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ভূত নিয়ে লেখা বইগুলো খোঁজে। এ ছাড়া এবার বগুড়া বইমেলায় তার নতুন দুটি বই ‘চোর এসে গল্প করেছিল’ ও ‘অন্ধকার নামতে পারেনি’ এর চাহিদাও বেশ।

বগুড়া বইমেলার প্রথম দিনই শিশুদের জন্য লেখা ইমদাদুল হক মিলনের ‘ভূতে নিল ইলিশ মাছ’ বইয়ের সবগুলো কপি শেষ হয়ে যায়। ”

বইমেলার আয়োজক বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না বলেন, ‘উদ্বোধনের দিন থেকে শুরু করে প্রতিদিনই দর্শক ও পাঠকের সমাগম বাড়ছে। শুধু প্রকাশনী বা বই বিক্রেতা প্রতিষ্ঠানই মেলায় স্টল দেয়নি, শুভসংঘ ও বগুড়া লেখক চক্রের মতো সংগঠনগুলোও স্টল দিয়েছে। এর ফলে মেলায় সাহিত্য ও সাংস্কৃতিক কর্মীদের সার্বক্ষণিক উপস্থিতি নিশ্চিত হয়েছে। ’