স্টেডিয়ামে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করল তালেবান 

আফগানিস্তানে একটি ফুটবল স্টেডিয়ামে প্রকাশ্যে বর্বর কায়দায় দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ছবি: সংগৃহীত

স্টেডিয়ামে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করল তালেবান 

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের গজনি প্রদেশের একটি ফুটবল স্টেডিয়ামে প্রকাশ্যে বর্বর কায়দায় দুই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তানের সুপ্রিম কোর্ট আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে।

তালেবান প্রধান হিবাতুল্লাহ আখুন্দজাদার অনুমোদন সাপেক্ষে ওই দুই ব্যক্তির দণ্ড কার্যকর করা হয়েছে। তাঁরা হত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছিলেন।

আফগান সংবাদমাধ্যম খামা নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

আফগানিস্তানের সুপ্রিম কোর্ট জানিয়েছে, ওই দুই ব্যক্তির বিরুদ্ধে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ার পর তাঁরা সব ধরনের আইনি সুবিধা পান। সব প্রক্রিয়া শেষ করে এরপর তাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ওই দুই ব্যক্তির একজনের নাম হলো সৈয়দ জামাল।

অপরজন গুল খান।

তালেবানের তথ্য অনুযায়ী, সৈয়দ জামাল ময়দান ওয়ারদাক প্রদেশের লোরা গ্রামের বাসিন্দা ছিলেন। তিনি সাত বছর আগে আমির মোহাম্মদ নামের এক ব্যক্তিকে হত্যা করেছিলেন। অপরদিকে গুল খান মোহাম্মদ কাসিম নামের এক ব্যক্তিকে পাঁচ বছর আগে হত্যা করেছিলেন। এ দুজনই ছুরিকাঘাতে হত্যাকাণ্ড ঘটিয়েছিলেন।

আফগানিস্তানে এমন সময় প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর হলো— যখন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো দাবি করছে, তালেবান সরকারের অধীনে সাধারণ মানুষ ন্যায় বিচার পাচ্ছে না।

একটি মানবাধিকার সংস্থা দাবি করেছে, বিচারের ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া মানা হচ্ছে না, অভিযুক্ত ব্যক্তিদের নির্যাতন করে জোরপূর্বক স্বীকারোক্তি আদায় করা হচ্ছে।

আফগান সংবাদমাধ্যম খামা প্রেস জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর অবলোকন করার জন্য— সাধারণ মানুষকে গজনি প্রদেশের আলী বাবা ফুটবল স্টেডিয়ামে উপস্থিত হওয়ার জন্য বলা হয়েছিল।

এই মৃত্যুদণ্ড কার্যকর নিজ চোখে দেখার জন্য গজনিতে তালেবানের উচ্চপদস্থ নেতারা যান বলে জানিয়েছে সংবাদমাধ্যম খামা প্রেস।

news24bd.tv/aa