স্বর্ণ পরিশোধনাগার শিল্পে ট্যাক্স হলিডে সুবিধা চাইলো বাজুস

স্বর্ণ পরিশোধনাগার শিল্পে ১০ বছরের জন্য কর অবকাশ বা ট্যাক্স হলিডে সুবিধা চেয়েছে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস)।

স্বর্ণ পরিশোধনাগার শিল্পে ট্যাক্স হলিডে সুবিধা চাইলো বাজুস

নিজস্ব প্রতিবেদক

স্বর্ণ পরিশোধনাগার শিল্পে ১০ বছরের জন্য কর অবকাশ বা ট্যাক্স হলিডে সুবিধা চেয়েছে বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস)। সেই সাথে স্বর্ণের কাঁচামাল আমদানিতে শুল্ক হ্রাস ও অলংকার বিক্রিতে ভ্যাট কমানোর দাবি জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাজস্ব ভবনে আয়োজিত প্রাক বাজেট আলোচনায় এসব প্রস্তাব দেওয়া হয়। এসব দাবি বিবেচনার আশ্বাস দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান।

দেশে বর্তমানে স্বর্ণের চাহিদা বছরে ৪০ থেকে ৫০ মেট্রিক টন। এর প্রায় পুরোটাই আমদানি করা হয়। তবে স্বর্ণ শিল্পকে এগিয়ে নিতে দেশেই নির্মিত হচ্ছে স্বর্ণ পরিশোধনাগার। উদ্যোক্তাদের আশা, আগামীতে দেশে উৎপাদিত স্বর্ণ স্থানীয় চাহিদা মিটিয়ে রপ্তানি হবে বিশ্ববাজারে।

এর জন্য স্বর্ণ পরিশোধনাগার শিল্পে ১০ বছরের জন্য ট্যাক্স হলিডে সুবিধা চেয়েছেন উদ্যোক্তারা।

আরও পড়ুন: মানুষের হাতে প্রয়োজনের তুলনায় বেশি টাকা আছে: বাণিজ্য প্রতিমন্ত্রী 

বর্তমানে স্বর্ণের মূল কাঁচামাল আকরিক স্বর্ণ আমদানিতে ৫ শতাংশ আমদানি শুল্ক দিতে হয় যা এক শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করেছে বাজুস। সেই সাথে স্বর্ণ ও রূপার অলংকার বিক্রিতে ভ্যাট ৫ শতাংশ থেকে ৩ শতাংশ করাসহ বেশ কিছু দাবি তুলে ধরেন বাজুস নেতারা।

রাজস্ব আদায়ের চাপ থাকলেও এসব প্রস্তাব বিবেচনার আশ্বাস দিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

এ সময় মহানগর এলাকায় বাড়ির মালিকদের ট্যাক্স রিটার্ন দাখিলে কঠোর অভিযান পরিচালনার হুঁশিয়ারিও দেন এনবিআর চেয়ারম্যান।

news24bd.tv/ab