ঋণের সুদহার বৃদ্ধি অযৌক্তিক: ভোক্তা অধিকারের সভায় ব্যবসায়ীরা

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে ঋণের সুদহার বৃদ্ধি অযৌক্তিক বলে মনে করেন ব্যবসায়ীরা।

ঋণের সুদহার বৃদ্ধি অযৌক্তিক: ভোক্তা অধিকারের সভায় ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে ঋণের সুদহার বৃদ্ধি অযৌক্তিক বলে মনে করেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মতবিনিময় সভায় ব্যবসায়ীরা এ কথা বলেন।  

এ সময় রাজস্ব বোর্ডের সমালোচনাও করেন তারা। আর বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, প্রয়োজনে শুল্ক কমানোর সুপারিশ করবে তাঁর মন্ত্রণালয়।

নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে রাখতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মতবিনিময় সভা রুপ নেয় রাজস্ব বোর্ড আর কেন্দ্রীয় ব্যাংকের সমালোচনায়। বন্দরে পণ্য খালাসে দেরি হওয়া, অযাচিত শুল্ক আরোপের অভিযোগ এবং ব্যাংক ঋণের উচ্চ সুদহার নিয়ে কথা বলেন ব্যবসায়ীরা।

আরও পড়ুন: স্বর্ণ পরিশোধনাগার শিল্পে ট্যাক্স হলিডে সুবিধা চাইলো বাজুস

ফ্রুটস ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলামের দাবি, খেজুর আমদানিতে গুণতে হচ্ছে অতিরিক্ত শুল্ক। অপরদিকে, যৌক্তিক দাম নির্ধারণ করে দেয়ার আহ্বান জানান চিনি ব্যবসায়ী সমিতির সভাপতি।

ব্যবসায়ীদের অভিযোগ ছিল ভোক্তা অধিকারসহ বিভিন্ন সংস্থার অভিযান নিয়ে। জবাবে প্রতিমন্ত্রী জানালেন, ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়েই চালানো হবে অভিযান। তবে খেজুরকে নিত্যপ্রয়োজনীয় পণ্য মানতে নারাজ প্রতিমন্ত্রী। যদিও কোনো পণ্যে অতিরিক্ত শুল্ক থাকলে তা কমানোর সুপারিশের কথা জানান তিনি।

সভায় কোনো মিলার পণ্য সরবরাহ না করতে চাইলে তাঁর তথ্যও মন্ত্রণালয়কে জানানোর আহ্বান জানান প্রতিমন্ত্রী।

news24bd.tv/ab