আন্তর্জাতিক আদালতে ফিলিস্তিনিদের ন্যায়বিচারের পক্ষে চীনের অবস্থান

আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতকে ফিলিস্তিনিদের জন্য সুবিচার নিশ্চিত করতে আহ্বান জানিয়েছে চীন।

আন্তর্জাতিক আদালতে ফিলিস্তিনিদের ন্যায়বিচারের পক্ষে চীনের অবস্থান

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনে ইসরায়েলের দখলদারিত্বের প্রশ্নে এক শুনানিতে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতকে ফিলিস্তিনিদের জন্য সুবিচার নিশ্চিত করতে আহ্বান জানিয়েছে চীন। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) নেদারল্যান্ডের হেগ শহরে অবস্থিত আইসিজেতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইনী উপদেষ্টা মা শিনমিন এই দাবি তোলেন। খবর আল জাজিরার।

মা বলেন, ন্যায়বিচার নিশ্চিত করতে দেরি হলেও তা থেকে ফিলিস্তিনিদের বঞ্চিত করা উচিত নয়।

ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের ৫৭ বছর হয়ে গেছে, তবুও অবস্থা যেমন হিল তেমনই রয়ে গেছে।

আল জাজিরার প্রতিবেদক স্তেপ ভাসিন জানান, বুধবার (২১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্র কর্তৃক নিরাপত্তা নিশ্চিত না করে ইসরায়েলকে ফিলিস্তিন থেকে সরে যেতে বলা উচিত নয় মর্মে উত্থাপিত যুক্তির বিপরীতে চীন উপরোক্ত অবস্থান গ্রহণ করেছে। জাতিসংঘ এবং আইসিজেকে ইসরায়েল ও ফিলিস্তিনের মাঝে একটি দ্বিপাক্ষিক সমাধান খোঁজা থেকে বিরত থাকতে বলেছে যুক্তরাষ্ট্র। এর বিপরীতে চীনের অবস্থান হচ্ছে ফিলিস্তিনিদের স্বায়ত্তশাসন নিয়ে কথা বলা জাতিসংঘের দায়িত্বের মধ্যে পড়ে।

মা শিনমিনের মতে, ইসরায়েল একটি বিদেশী শক্তি যারা ফিলিস্তিনকে দখল করে আছে। তাই নিজেদের স্বাধীনতার বিষয়টি ইসরায়েলের তুলনায় ফিলিস্তিনিদের জন্য অধিক গুরুত্বপূর্ণ।

বৃহস্পতিবার আয়ারল্যান্ড, জর্ডান এবং জাপানের প্রতিনিধিরাও আইসিজেতে নিজেদের যুক্তিতর্ক উপস্থাপন করেছে।

আয়ারল্যান্ডের মতে, ইসরায়েল বেশকিছু আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। অন্যদিকে জাপানের মতে, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘাত নিরসনের একমাত্র উপায় হচ্ছে একটি দ্বিজাতিভিত্তিক সমাধানের দিকে যাওয়া, যেখানে এই দুটি দেশ একে অপরের পাশাপাশি শান্তিতে অবস্থান করবে।

আরও পড়ুন: গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে মার্কিন ভেটো

জর্ডানের পক্ষে মাইকেল উড জানান, ফিলিস্তিনিদের স্বায়ত্তশাসন নিশ্চিতের একমাত্র উপায় হচ্ছে ইসরায়েলি দখলদারিত্ব থেকে তাদেরকে মুক্ত করা।

আল জাজিরার হামদাহ সালুত জানান, ইসরায়েলের অন্যতম সমালোচক ও জেরুজালেমের আল আকসা মসজিদের তত্ত্বাবধানকারী হিসেবে আইসিজেতে জর্ডানের অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ।  

ফিলিস্তিন কর্তৃক আন্তর্জাতিক আইনী প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে ইসরায়েলি নীতিকে পর্যালোচনা করার অনুরোধের প্রেক্ষিতে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত ইসরায়েলি আগ্রাসনের ব্যাপারে বিশ্বের ৫০টি দেশের মতামত গ্রহণ করছে।

সোমবার ফিলিস্তিনের প্রতিনিধিরা আইসিজের বিচারকদের ইসরায়েলি আগ্রাসনকে অবৈধ ঘোষণা করার আহ্বান জানায়। তাদের মতে, এই ঘোষণা একটি দ্বিজাতিভিত্তিক সমাধানের ক্ষেত্রে সাহায্য করবে।

আইসিজের বিচারকদের একটি রায়ে পৌঁছাতে ছয় মাসের মতো সময় লাগবে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক