জাবিতে ধর্ষণবিরোধী দেয়ালচিত্র আঁকায় দুই শিক্ষার্থী বহিষ্কার-মামলা

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়

জাবিতে ধর্ষণবিরোধী দেয়ালচিত্র আঁকায় দুই শিক্ষার্থী বহিষ্কার-মামলা

অনলাইন ডেস্ক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন কলা ভবনের দেয়ালে ধর্ষণবিরোধী দেয়ালচিত্র আঁকার অভিযোগে দুই শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা করেছে। মামলা দায়েরের প্রতিবাদে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতিক্রমে মামলা করা হয়েছে বলে গণমাধ্যমকে জানয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন।  

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন বলেন, ‘সিন্ডিকেটের আদেশ আর আমার ঊর্ধ্বতনে লিখিত নির্দেশ অনুসারে আমি বাদী হয়ে মামলাটি করেছি।

মামলায় আসামি করা হয়েছে- বিশ্ববিদ্যালয়ের ৪৭তম ব্যাচের প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী অমর্ত্য রায় এবং ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলিকে। অমর্ত্য জাবি ছাত্র ইউনিয়ন একাংশের সভাপতি এবং ঋদ্ধ সাধারণ সম্পাদক। গত মঙ্গলবার জাবি সিন্ডিকেটের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী তাদের বিরুদ্ধে আশুলিয়া থানায় এ মামলা করা হয়।

এদিকে মামলার বিষয়টি জানাজানি হলে রাত ১২টার দিকে বটতলা থেকে অর্ধশতাধিক শিক্ষার্থীর এক মিছিল প্রশাসনিক ভবন, মুরাদ চত্ত্বর, পরিবহন চত্ত্বর  হয়ে উপাচার্যের বাসার সামনে গিয়ে অবস্থান নেয়।

 

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি নতুন কলা ভবনের পশ্চিম পাশে মুরাদ চত্বর সংলগ্ন দেয়ালে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক একটি দেয়ালচিত্র মুছে ধর্ষণবিরোধী আন্দোলনকারীদের একটি অংশ (ছাত্র ইউনিয়নের একাংশ) নতুন দেয়ালচিত্র অঙ্কন করে। সেখানে ছাত্র ইউনিয়ন ব্যানারে ‘ধর্ষণ ও স্বৈরাচার থেকে আজাদী’ শীর্ষক একটি বাক্য জুড়ে দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের দেয়ালে বঙ্গবন্ধুর দেয়ালচিত্র মুছে ধর্ষণবিরোধী দেয়ালচিত্র আঁকার অভিযোগে গত মঙ্গলবার এক সিন্ডিকেট সভায় ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের একাংশের সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীকে এক বছরের জন্য বহিষ্কার ও তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃক রাষ্ট্রীয় আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

news24bd.tv/আইএএম