চাঁদে মার্কিন নভোযানের ঐতিহাসিক অবতরণ

‘অডিসিয়াস’ নামে যুক্তরাষ্ট্রের মহাকাশযান --সিএনএন ফাইল ছবি।

চাঁদে মার্কিন নভোযানের ঐতিহাসিক অবতরণ

অনলাইন ডেস্ক

‘অডিসিয়াস’ নামে যুক্তরাষ্ট্রের একটি মহাকাশযান বৃহস্পতিবার সন্ধ্যায় সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে। দেশটির সর্বশেষ চন্দ্রযান অ্যাপোলো-১৭ চাঁদে অবতরণ করেছিল ১৯৭২ সালে। ৫২ বছর পর চাঁদে দ্বিতীয় চন্দ্রযান পাঠাল যুক্তরাষ্ট্র।
এর আগে গত মাসে একটি মার্কিন প্রতিষ্ঠানের চন্দ্রাভিযান ব্যর্থ হয়।

এতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর চন্দ্রাভিযান পরিচালনার সক্ষমতা নিয়ে প্রশ্ন দেখা দেয়।  
জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির স্পেস পলিসি ইনস্টিটিউটের পরিচালক ও যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ কাউন্সিলের সাবেক সদস্য স্কট পেস বলেন, ‘মাঝেমধ্যেই এমন কথা শোনা যায়, আমরা অতীতে সফল চন্দ্রাভিযান পরিচালনা করেছি তাহলে এখন কেন পারব না?’ এ অভিযান কীভাবে করতে হয়, তা প্রতিটি প্রজন্মকেই শিখতে হবে বলেও এ অবিযান। ” সূত্র, বিবিসি ও সিএনএন ।  

ইনটুইটিভ মেশিনের প্রধান নির্বাহী ও সহপ্রতিষ্ঠাতা স্টিভ আন্টেমুস বলেন, এ চন্দ্রযানকে অভিযানের জন্য প্রস্তুত করতে তারা অনেক নির্ঘুম রাত পার করেছেন।

চন্দ্রযানের যে অংশটি চাঁদের পৃষ্ঠে যাবে, সেই ল্যান্ডারের নাম দেওয়া হয়েছে মহাকবি হোমারের ‘দ্য ওডিসি’ মহাকাব্যের নায়কের নামানুসারে ‘অডিসিয়াস’।
নভোযানটির অবতরণ থিত করতে নিয়ন্ত্রকদের কয়েক মিনিট সময় লাগে, তবে এরপরেই সেটি থেকে সঙ্কেত আসতে শুরু করে।
ফ্লাইট ডাইরেক্টর টিম ক্রেইন ঘোষণা করেছেন, আমরা এ কথা নিশ্চিত করছি যে, নিঃসন্দেহে আমাদের সরঞ্জাম চাঁদের মাটিতে অবতরণ করেছে এবং আমাদেরকে সঙ্কেত পাঠাচ্ছে। এ ঘোষণা শোনার পর কোম্পানির কর্মকর্তা-কর্মচারিরা করতালি দিয়ে উল্লাস প্রকাশ করেন।  
 news24bd.tv/ডিডি