জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতে তৎপরতা শুরু ফিলিস্তিনের

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতে তৎপরতা শুরু ফিলিস্তিনের

অনলাইন ডেস্ক

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পেতে চায় ফিলিস্তিন। দেশটির প্রতিনিধি দল এরইমধ্যে এ বিষয়ক তৎপরতা শুরু করেছে বলে জানিয়েছেন দলটির প্রধান রিয়াদ মনসুর। জানা গেছে, জাতিসংঘের অন্য সদস্য রাষ্ট্রের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছে ফিলিস্তিনি প্রতিনিধি দল।

এ বিষয়ে তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সিকে মনসুর বলেন, ‘জাতিসংঘের অন্যান্য সদস্যরাষ্ট্রের সঙ্গে আমরা বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছি।

ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদের পক্ষে আমরা একটি স্বাক্ষর অভিযান পরিচালনার প্রস্তুতি নিচ্ছি। শিগগিরই সেসব স্বাক্ষর সম্বলিত একটি আবেদনপত্র সাধারণ পরিষদে জমা দেওয়া হবে। ’

২০১২ সালে ‘পর্যবেক্ষক’ হিসেবে জাতিসংঘে প্রবেশের অনুমতি পায় ফিলিস্তিন। এই পরিচায়ভূক্ত দেশ বা ভূখণ্ডগুলো জাতিসংঘের সাধারণ পরিষদে আলোচনা-বিতর্কে যুক্ত হতে পারে, তবে কোনো প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোট দেওয়ার এখতিয়ার এদের নেই।

জাতিসংঘের সনদ অনুসারে, কোনো দেশ যদি এই সংস্থার সদস্য হতে চায়, সেক্ষেত্রে তাকে প্রথমে জাতিসংঘের সবচেয়ে ক্ষমতাধর অঙ্গসংস্থা নিরাপত্তা পরিষদের সুপারিশ জোগাড় করতে হয়। আবেদনপত্রের সঙ্গে সেই সুপারিশ সংযুক্ত করলেই কেবল দেশটিকে সদস্যপদ দেওয়ার ব্যাপারটি বিবেচনা করে সাধারণ পরিষদ।

news24bd.tv/SHS