ব্রিটিশ তরুণী শামীমার আপিল আবেদন খারিজ

আপিল আবেদন খারিজ হওয়াই যুক্তরাজ্য ফিরতে পারছেন না ‘আইএস বধূ’ শামীমা বেগম। ছবি: সংগৃহীত

ব্রিটিশ তরুণী শামীমার আপিল আবেদন খারিজ

 

 

 

অনলাইন ডেস্ক

জঙ্গি গোষ্ঠী আইএসআইএসে যোগ দিতে মাত্র ১৫ বছর বয়সে দেশ ত্যাগ করা ব্রিটিশ তরুণী শামীমা বেগম তার নাগরিকত্ব বাতিলের বিরুদ্ধে করা আপিলে হেরে গেছেন।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের আপিল আদালত বলেছেন, আইনসিদ্ধভাবেই শামীমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছে।  নিজের ব্রিটিশ নাগরিকত্ব কেড়ে নেওয়ার বিরুদ্ধে গত বছরের অক্টোবরে লন্ডনের আপিল আদালতে মামলা করেছিলেন সাবেক ‘আইএস বধূ’ শামীমা বেগম (২৪)।

শামীমা বেগম তার স্কুলের দুই বান্ধবীসহ ২০১৫ সালের ফেব্রুয়ারিতে সিরিয়া গিয়েছিলেন।

পরে আইএস উৎখাত অভিযানে আশ্রয় হারিয়ে তার ঠাঁই হয় শরণার্থী শিবিরে।

আরও পড়ুন: বড় অ্যাকশনে ইয়েমেনি সেনারা

২০১৯ সালে সিরিয়ার আল-হল শরণার্থী শিবিরে শামীমার খোঁজ মেলার পর তিনি দেশে ফিরতে চাইলেও নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে যুক্তরাজ্য তার নাগরিকত্ব বাতিল করে দেয়। সিরিয়ায় গিয়ে আইএসের এক যোদ্ধাকে বিয়ে করেছিলেন শামীমা। সেখানে তার তিনটি সন্তান হলেও তাদের কেউ বেঁচে নেই।

ব্রিটিশ সরকারের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিলেন শামীমা। তার যুক্তি ছিল, যুক্তরাজ্য সরকার অবৈধভাবে তাকে রাষ্ট্রহীন করেছে এবং তার জীবনকে ঝুঁকির মুখে ঠেলে দিয়েছে। তাছাড়া, যুক্তরাজ্যে ফিরতে না পারলে তার পক্ষে আইনি লড়াইও ঠিকমত চালানো সম্ভব নয়।

তার সেই আবেদন শুক্রবার নাকচ করে দিয়েছে লন্ডনের আপিল আদালত। শামীমার আইনজীবীরা যেসব যুক্তি দেখিয়েছিলেন সবই খারিজ হয়েছে। আদালতের রায়ের ফলে শামীমাকে এখন সিরিয়াতেই থাকতে হবে। তিনি যুক্তরাজ্যে ফেরার সুযোগ পাবেন না।

news24bd.tv/DHL