যে দশ কথা ভুলেও সঙ্গীকে বলবেন না 

আজকাল ফাইল ছবি।

যে দশ কথা ভুলেও সঙ্গীকে বলবেন না 

আজকাল স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্কে অবনতির কথা প্রায়ই শোনা যায়। বাড়ছে বিবাহ বিচ্ছেদের সংখ্যা। বিবাহ বহির্ভূত প্রেমও। কেন? ভারতের একদল মনোবিজ্ঞানী গবেষণা করে বলেছেন কিছু কথা ভুলেও সঙ্গীকে না বলা ভালো।

তার মানে যে মিথ্যা বলবেন তা কিন্তু নয়। সৎই থাকবেন সম্পর্কে কিন্তু কৌশলী হতে হবে।  

আজকালের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।  থেরাপেস্টি বা কাউন্সিলারদের পরামর্শ অনুযায়ী যেসব কথা কখনোই বলবেন না সেগুলো হলো :
১. প্রাক্তনের সঙ্গে তুলনা: প্রাক্তনের বিষয়ে কথা, বা তুলনা আপনার বর্তমান সঙ্গীর আত্মবিশ্বাসকে ক্ষুণ্ন করতে পারে।

পুরনো সেই স্মৃতিগুলো নিজের কাছেই রাখুন। আপনার রোমান্টিক ইতিহাসের প্রতিটি দিক প্রকাশ করবেন না।

২. অতীতে বিশ্বাস হারিয়ে ফেলার ঘটনা : আগে কী হয়েছিল, সেসব নিয়ে বেশি কথা না বলাই ভাল। যতক্ষণ না বিষয়টি প্রাসঙ্গিক হয়ে ওঠে।
মনে রাখবেন, সন্দেহ সম্পর্কে অস্বস্তি তৈরি করতে পারে। আপনি যদি আগে কোনও কারণে ঠকে থাকেন সম্পর্কে সেটিকে শিক্ষা হিসাবে গ্রহণ করুন।
৩.শারীরিক চেহারা নিয়ে অপ্রয়োজনীয় সমালোচনা: আপনার প্রিয় নায়ক হয়তো হৃত্বিক রোশন কিংবা রণবীর কাপুর। সে হতেই পারে। কিন্তুকে সঙ্গীকে তাঁদের মত ভাববেন না। আপনার সঙ্গীর শারীরিক চেহারা যেমনই হোক না কেন। সেটা নিয়ে অযৌক্তিক সমালোচনা করবেন না। ওজন, বয়স, বা ব্যক্তিগত সাজসজ্জার অভ্যাস সম্পর্কে মন্তব্য করার আগে সচেতন থাকুন।
৪. পরিবারের ঘনিষ্ঠ সদস্যদের সম্পর্কে নেতিবাচক মতামত: পরিবারের ঘনিষ্ঠ সদস্যদের সম্পর্কে নেতিবাচক কথা বলবেন না, সেটা যতই সত্যি হোক না কেন। এতে দুটো মানুষের মধ্যে দূরত্ব তৈরি হতে পারে।
৫. নেগেটিভ চিন্তা: সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে অতিরিক্ত চিন্তা করবেন না। এতে সম্পর্কের জটিলতা বাড়ে।

৬. অন্যের পারসোনাল লাইফ: নিজের বন্ধুদের ব্যক্তিগত বিষয় সঙ্গীকে জানাবেন না। এতে পরবর্তী সময়ে আপনি মুশকিলে পড়তে পারেন।
৭ ভালোবাসার উপলব্ধি : ভালোবাসা উপলব্ধির ব্যাপার। যদি উপলব্ধি করেই থাকেন সঙ্গী আপনাকে অনেক ভালোবাসে তাহলে লোক দেখানোর জন্য সেটা প্রমাণ করতে বলা অনুচিত।
৮ টাকা কামানোর মেশিন : অনেকেই রেগে গেলে বলেন , আমাকে কি টাকা কামানোর মেশিন মনে হয় ? এ ধরনের নেতিবাচক বাক্য উচ্চারণ করবেন না। আপনি হয়তো ঘরের কিংবা বাইরের কাজের চাপে পিষ্ট হচ্ছেন রোজ। আপনার অসুবিধার কথা বন্ধুর মতো করে ভাগ করে নিন সঙ্গীর সঙ্গে।
৯ ব্রেকআপ বা ডিভোর্স : ঝগড়ার সময় রাগের মাথায় ব্রেকআপ বা ডিভোর্সের কথা বলে ফেলেন কেউ কেউ। এ ধরনের কথার কারণে কিন্তু সত্যিই সম্পর্ক ভেঙে যেতে পারে। অথবা সম্পর্কে দুরত্ব তৈরি হতে পারে।  
১০. বিশ্বাস করি না:  সম্পর্ক টেকাতে হলে বিশ্বাস করা জরুরি। আর আপনার সঙ্গী যদি মনে করে আপনি তাকে বিশ্বাস করেন না, তাহলে সেই সম্পর্কে সে আর টান অনুভব করবে না সে। তাই আমি তোমাকে বিশ্বাস করি না-এ কথা কখনোই বলা যাবে না।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক