সেলাই মেশিনই হবে ভাগ্য বদলের হাতিয়ার

সেলাই মেশিনই হবে ভাগ্য বদলের হাতিয়ার

অনলাইন ডেস্ক

উচ্চ মাধ্যমিকের গন্ডি পেরিয়েই বিয়ের পিড়িতে বসতে হয় দরিদ্র পরিবারের মেয়ে বর্ষা আক্তারকে। স্বামীর বাড়ি জয়পুরহাটের ক্ষেতলাল পৌর সদরের কলেজ রোড এলাকায়। স্বামী সোলায়মান আলী প্রতিবন্ধী। সদরের শিশু নিকেতন নামের একটি কেজি স্কুলে শিক্ষকতা করেন সোলায়মান।

বেতন সামান্য হওয়ায় সংসারে অভাব অনটন লেগেই থাকে তাদের। এ জন্যই বাড়তি রোজগারের চেষ্টা করেন বর্ষা। অনেক জায়গায় ধর্না দিয়ে ব্যর্থ হন। শেষে বসুন্ধরা শুভসংঘের সেলাই প্রশিক্ষণে অংশ নেন।
পাঁচমাস প্রশিক্ষণ নিয়ে বর্ষা দর্জির কাজ রপ্ত করেন।  

 আরও পড়ুন... মহতি কাজ করছে বসুন্ধরা গ্রুপ

প্রশিক্ষণ শেষে বিনামূল্যে সেলাই মেশিন দেওয়ার কথা জানলেও বিশ্বাস হয়নি তাঁর। গত শুক্রবার সকালে ক্ষেতলাল উপজেলা পরিষদ মিলনায়তনে সেলাই মেশিন গ্রহণের জন্য ডাক পেয়ে কিছুটা হকচকিয়ে যান বর্ষা। কিছুতেই যেন বিশ্বাস করতে পারছিলেন না। অবশেষে মেশিন পেয়ে আনন্দে আত্মহারা হন বর্ষা।  

1

সেলাই মেশিন পাওয়ার অনুভুতি ব্যক্ত করে বর্ষা বলেন, ‘আমাদের মতো অসচ্ছল ও অসহায় নারীদের স্বাবলম্বী করার ব্রত নিয়ে যারা পাশে দাঁড়িয়েছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর ভাষা আমার জানা নেই। প্রশিক্ষণলব্ধ জ্ঞান দিয়ে এই মেশিনের মাধ্যমে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করবো। আশা করি, সংসারের অভাব আমি দূর করতে পারবো। ’

আরও পড়ুন...প্রান্তিক দরিদ্র নারীদের স্বাবলম্বী করছে বসুন্ধরা গ্রুপ

ইটাখোলা হাটের হরিজন সম্প্রদায়ের এতিম মেয়ে আঁঁখি বাঁশফোঁড়। ছোটবেলায় বাবাকে হারিয়েছেন। মেধাবী ছাত্রী হওয়ায় বাড়ির খেয়ে ক্ষেতলাল সরকারি ছাঈদ আলতাফুন্নেছা কলেজ থেকে অনেক কষ্টে উচ্চ মাধ্যমিক পাস করেছেন। অভাবের কারণে পড়ালেখা আর চালানো সম্ভব হয়নি। নিজের পায়ে দাঁড়ানোর তাগিদে অংশ নেন বসুন্ধরা শুভসংঘের সেলাই প্রশিক্ষণে। প্রশিক্ষণ শেষে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে তার হাতে তুলে দেওয়া হয় সেলাই মেশিন। আঁঁখি বলেন, ‘এখন সামনে এগুনোর পালা। সেলাই কাজ করে মাকে সহযোগিতা করতে পারবো। এই সেলাই মেশিনই হবে আমার ভাগ্য বদলের হাতিয়ার। আমি প্রাণ থেকে প্রার্থনা করি, আমাকে যাঁরা এ কাজে সার্বিক সহযোগিতা করেছেন ভগবান যেন তাঁদের মঙ্গল করেন। ’

আরও পড়ুন...

গ্রামীণ নারীদের স্বাবলম্বী করছে বসুন্ধরা গ্রুপ 

এতিম জুঁইয়ের সহায় বসুন্ধরার সেলাই মেশিন

সুবর্ণার সামনে এখন সুবর্ণ সুযোগ 

স্বাবলম্বী হওয়ার আশা বগুড়ার ২০ নারীর

এই রকম আরও টপিক