গ্রামীণ নারীদের স্বাবলম্বী করছে বসুন্ধরা গ্রুপ 

আনোয়ারুজ্জামান তালুকদার নাদিম

গ্রামীণ নারীদের স্বাবলম্বী করছে বসুন্ধরা গ্রুপ 

আনোয়ারুজ্জামান তালুকদার নাদিম

মানুষের কল্যাণে কাজ করছে দেশের শীর্ষ ব্যবসায়ী পরিবার বসুন্ধরা গ্রুপ। বিনা মূল্যে সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণের মধ্য দিয়ে গ্রামীণ নারীদের স্বাবলম্বী করার কাজ করছে তারা। সারা দেশের মতো জয়পুরহাট জেলায় ৪০ জন অস্বচ্ছল নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। কথাগুলো বলছিলেন জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুজ্জামান তালুকদার নাদিম।

 

তিনি বলেন, তাদের এ উদ্যোগ নিঃসন্দেহে অনেক মানবিক এবং প্রশংসার দাবিদার। জয়পুরহাটের অবহেলিত জনপদ ক্ষেতলাল উপজেলার ২০ জন নারী পেয়েছেন বসুন্ধরা গ্রুপের পক্ষ থকে সেলাই মেশিন। পাশাপাশি তাদের বিনামূল্যে পাঁচমাস সেলাই প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  

আরও পড়ুন...স্বাবলম্বী হওয়ার আশা বগুড়ার ২০ নারীর

বসুন্ধরা গ্রুপ শুধু নারীদেরই স্বাবলম্বী করছে না, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে শিক্ষিত করে গড়ে তুলতে বসুন্ধরা শুভসংঘ স্কুলও স্থাপন করছে।

যার একটি অতি সম্প্রতি ক্ষেতলাল উপজেলার বড়তারা ইউনিয়নের কাঁচাকুল গ্রামে স্থাপন করা হয়েছে। স্কুলটি পরিদর্শন করেন প্রখ্যাত কথাসাহিত্যিক ও কালেরকণ্ঠ’র প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন। তিনি স্কুলের ৪০ শিক্ষার্থীর মাঝে স্কুল ড্রেস, ব্যাগ, জুতা ও শিক্ষা উপকরণসহ যাবতীয় সহযোগিতা দিয়েছেন। একইসঙ্গে ওই এলাকায় নিজস্ব ভবন তৈরির জন্য জায়গাও পরিদর্শন করেছেন। যেখানে স্কুলভবনসহ, সেলাই প্রশিক্ষণ কেন্দ্র, কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র এবং পাঠাগার নির্মাণ করারও ঘোষণা দেওয়া হয়েছে।  

‘শুভ কাজে সবার পাশে’ এই স্লোগান বাস্তবায়নে সামাজিক সংগঠন বসুন্ধরা শুভসংঘ সারা দেশে কাজ করছে। সামাজিক এসব কাজের বাস্তবায়ন ঘটলে যেকোনো এলাকা আলোকিত হবে। বসুন্ধরা গ্রুপ সেই আলো দেশব্যাপী ছড়ানোর কাজ করছে। ব্যবসায়ী শিল্প প্রতিষ্ঠান মানবিক হলে যে মানুষের কল্যাণ হয়, এ কথা অনস্বীকার্য; বসুন্ধরা গ্রুপ তার বড় প্রমাণ।  

আরও পড়ুন...সেলাই মেশিনই হবে ভাগ্য বদলের হাতিয়ার

শুধু সেলাই মেশিন বা স্কুল নয়, বসুন্ধরা গ্রুপ গত কয়েক বছরে জয়পুরহাটের দরিদ্র জনগোষ্ঠীকে নানাভাবে সহযোগিতা দিয়েছে। বিশেষ করে করোনাকালে জেলার ২ হাজার মানুষকে খাদ্য সহায়তা এবং কয়েক হাজার শীতার্তকে কম্বল বিতরণ করেছে।  

আনোয়ারুজ্জামান তালুকদার নাদিম আরও বলেন, আমরা কৃতজ্ঞ বসুন্ধরা গ্রুপের মাননীয় চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান মহোদয়ের প্রতি। যিনি মহা বিত্তবৈভবের মধ্যে বাস করেও আর্ত মানবতার সেবায় অসহায় মানুষদের সহযোগিতা করছেন। তাঁর পরামর্শে মানবিক কাজগুলো অত্যন্ত দক্ষতার সাথে বাস্তবায়ন করায় আমরা ঋণী দেশ বরেণ্য কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলনের প্রতি। তিনি দেশের প্রত্যন্ত অঞ্চল ঘুরে কল্যাণমূলক কাজগুলো খুঁজে বের করে বসুন্ধরা শুভসংঘের মাধ্যমে সুচারুভাবে বাস্তবায়ন করছেন। আল্লাহর কাছে দোয়া করি, মহান ব্রত নিয়ে বসুন্ধরা গ্রুপ দেশের কল্যাণে কাজ করছে, আল্লাহ যেন তাদের সেই আশা পূরণ করেন।

আরও পড়ুন...এতিম জুঁইয়ের সহায় বসুন্ধরার সেলাই মেশিন

সুবর্ণার সামনে এখন সুবর্ণ সুযোগ 

news24bd.tv/আইএএম