রাশিয়ার ৫০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

রাশিয়ার ৫০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার ৫০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ইউক্রেনে হামলা চালানোর দুই বছর পূর্তি এবং আলেক্সেই নাভালনির মৃত্যুকে কেন্দ্র করে রাশিয়ার ৫০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যাতে দেশের বাইরে আগ্রাসন এবং দেশের ভেতরে অত্যাচার চালানোর জন্য কঠিন মূল্য পরিশোধ করেন সেজন্যই এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর রয়টার্সের।

রাশিয়ার মির পেমেন্ট ব্যবস্থা, আর্থিক প্রতিষ্ঠান, সামরিক শিল্প এবং জ্বালানি উৎপাদন শিল্পের ওপরে এই নিষেধাজ্ঞা প্রয়োগ করা হয়েছে।

পাশাপাশি, নাভালনির মৃত্যুর সাথে জড়িত কারা কর্মকর্তাদের ওপরও নিষেধাজ্ঞা প্রয়োগ করা হয়েছে।

এদিকে, নিষেধাজ্ঞা রাশিয়াকে দমাতে পারবে না বলে মন্তব্য করেছেন ওয়াশিংটনে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) জি-৭ কর্তৃক নির্ধারিত মূল্যের চাইতে অধিক দামে তেল বিক্রি করায় রাশিয়ার তেলবাহী ট্যাংকার প্রতিষ্ঠান সোভকমফ্লোটের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এ বিষয়ে মার্কিন ট্রেজারি বিভাগের একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, সোভকমফ্লোট গোপন কর্মকান্ডে জড়িত ছিল।

 

অপরদিকে, ইউক্রেনের প্রতি সহযোগিতা বৃদ্ধি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ব্রিটেন, কানাডা ও ইউরোপিয়ান ইউনিয়নও রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।  

আরও পড়ুন: নাভালনিকে গোপনে দাফনের চেষ্টা চলছে: লুদমিলা নাভালনায়া

নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩০০ জনকে ট্রেজারি ডিপার্টমেন্ট, ২৫০ জনকে স্টেট ডিপার্টমেন্ট এবং ৯০ জনকে কমার্স ডিপার্টমেন্ট তালিকাভুক্ত করেছে।

দুই বছর আগে ইউক্রেনে হামলা চালানোর পর থেকে রাশিয়ার হাজারও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবুও রাশিয়ার রপ্তানি নির্ভর ২.২ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির ওপরে এর তেমন কোনো প্রভাব পড়েনি।

এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি সেক্রেটারি জেনেট ইয়েলেন বলেন, রাশিয়াকে দূর্বল করতে হলে ইউক্রেনের প্রতি আমাদের সাহায্য বৃদ্ধি করতে হবে। কংগ্রেসের উচিত বিশ্বব্যাপী আমাদের মিত্রদের সাথে এক হয়ে ইউক্রেনের প্রতিরক্ষায় এগিয়ে আসা।

মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনের মতে, শুক্রবারের নিষেধাজ্ঞা হচ্ছে এযাবতকালে রাশিয়ার ওপরে আরোপিত সবচেয়ে বড় নিষেধাজ্ঞা।

news24bd.tv/ab