গণতান্ত্রিক ধারা অব্যাহত বলেই দেশে উন্নতি হয়েছে: শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গণতান্ত্রিক ধারা অব্যাহত বলেই দেশে উন্নতি হয়েছে: শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটা গণতান্ত্রিক পরিবেশ ছাড়া কোনো দেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন সম্ভব নয়। আজকে দেশের যে উন্নতি হচ্ছে, সেটা গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সুপ্রিম কোর্ট আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।   

প্রধানমন্ত্রী বলেন, এটা সত্য যে মানুষের জীবনে ন্যায়বিচার প্রাপ্তি এবং আর্থসামাজিক উন্নতি- এটা একমাত্র হতে পারে যখন মানুষের মৌলিক চাহিদা পূরণ করার সুযোগ হয়।

তখন দেশ উন্নয়নের দিকে এগিয়ে যেতে পারে। আজকে জনগণের মৌলিক অধিকার সুরক্ষিত করা হয়েছে।

তিনি বলেন, ভারত-পাকিস্তান দুটি দেশ পাশাপাশি। রাষ্ট্র হিসেবে বাংলাদেশ যখন আত্মপ্রকাশ পেল, আমরা দেখলাম ভারতে গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে।

অন্যদিকে, সেই পাকিস্তান আমলে হোক, আর বাংলাদেশ হওয়ার পরে হোক, আমরা মিলিটারি ডিকটেটরশিপের ওপর পড়েছি। বারবার আঘাত এসেছে গণতন্ত্রের ওপর, দেশের মানুষের মৌলিক অধিকারের ওপর। কোনো স্থিতিশীলতা ছিল না। আমরা স্বাধীনতা অর্জন করে আশা করেছিলাম, আমাদের ভূ-খণ্ডের মানুষ অন্তত একটা স্থিতিশীল জীবন পাবে, দেশের উন্নতি হবে। মানুষের উন্নতি হবে, জীবনমানের উন্নতি হবে।

প্রধানমন্ত্রী বলেন, অসংবিধানিক কাউকে ক্ষমতায় থাকতে না দিয়ে মৌলিক অধিকার প্রতিষ্ঠা করেছে সুপ্রিম কোর্ট।  তিনি বলেন, উচ্চ আদালতকে ধন্যবাদ জানায়, কৃতজ্ঞতা জানায়। যারা মার্শাল ল জারি করে অবৈধভাবে ক্ষমতা দখল করতে চেয়েছিল; উচ্চ আদালত মার্শল ল ও অবৈধভাবে ক্ষমতায় আসাকে অবৈধ ঘোষণা করে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর ৯৬ পর্যন্ত এ দেশের মানুষ কী পেয়েছে? মানুষের মৌলিক চাহিদাগুলো পূরণ হয়নি। যারা ডিকটেটর ছিল তাদের সুবিধা হয়েছে। সাধারণ মানুষের ভোটের অধিকার,  ভাতের অধিকারসহ সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে।

news24bd.tv/আইএএম