ডুবোচরে ধাক্কা, তলা ফেটে ডুবল কয়লা বোঝাই জাহাজ 

ডুবোচরে ধাক্কা, তলা ফেটে ডুবল কয়লা বোঝাই জাহাজ 

বাগেরহাট প্রতিনিধি

মোংলা বন্দরের পশুর চ্যানেরের কানাইনগর এলাকায় ৯৫০ মেট্রিক টন কয়লা নিয়ে ডুবোচরে ধাক্কা লেগে তলা ফেটে ডুবে গেছে লাইটার কার্গো জাহাজ এমভি ইশরা মাহমুদ।

জাহাজটি শনিবার সকাল ১০টার দিকে মোংলা বন্দরের আউটার বার হারবাড়িয়ার ৬ নম্বর বয়া থেকে মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী মার্চেন্ট শিপ এমভি পারস নামে বিদেশি জাহাজ থেকে ৯৫০ মেট্রিক টন কয়লা নিয়ে যাশোরের নোয়াপাড়া যাওয়ার পথে কানাইনগর এলাকায় ডুবোচরে ধাক্কা লেগে তলা ফেটে ডুবে যায়।

এসময় জাহাজে থাকা ১১ নাবিক ও ক্রু সাঁতরে তীরে ওঠে। লাইটার কার্গো জাহাজটি বন্দরের মূল চ্যানেলের বাইরে ডুবে যাওয়ায় মোংলা বন্দর চ্যানেল জাহাজ চলাচলের জন্য নিরাপদ রয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের গণসংযোগ কর্মকর্তা মো. মাকরুজ্জামান মুন্সি এ তথ্য নিশ্চিত করে জানান, মোংলা বন্দরের আউটার বার হারবাড়িয়ার ৬ নম্বর বয়ায় বেসরকারি আমদানিকারকদের কয়লা নিয়ে অবস্থানরত এমভি পারস নামে একটি বিদেশি বাণিজ্যিক জাহাজ থেকে ৯৫০ মেট্রিক টন কয়লা নিয়ে শনিবার সকালে এমভি ইশরা মাহমুদ লাইটার কার্গো জাহাজ যাশোরের নোয়াপাড়া উদ্দেশে রওনা হয়। সকাল ১০টার দিকে লাইটার কার্গো জাহাজটি বন্দরের পশুর চ্যানেলের কানাইনগর এলাকায় ডুবোচরে ধাক্কা লেগে তলা ফেটে ডুবে যায়। দুর্ঘটনার পর লাইটার কার্গো জাহাজে থাকা ১১ নাবিক ও ক্রু সাঁতরে তীরে ওঠে। লাইটার কার্গো জাহাজটি বন্দরের মূল চ্যানেলের বাইরে ডুবে যাওয়ায় মোংলা বন্দর চ্যানেলটি জাহাজ চলাচল স্বাভাবিক ও নিরাপদ রয়েছে।

দুর্ঘটনার খবর পেয়ে মোংলা বন্দর থেকে উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

এদিকে, কয়লা নিয়ে সুন্দরবনের কাছেই জাহাজ ডুবির ঘটনায় উদ্বেগ জানিয়ে সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, কয়লা একটি বিষাক্ত পদার্থ। এই কয়লা জোয়ার-ভাটায় নদীর বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে সুন্দরবনের জলজ প্রাণী ও ম্যানগ্রোভ বনের মারাত্মক ক্ষতি হবে। দ্রুত এই কয়লা নদী থেকে অপসারণ করাসহ কয়লাবাহী জাহাজের চালকদের আরও সচেতন হওয়ার তাগিদ দেন তিনি।

আরও পড়ুন: লাইনচ্যুত বগি উদ্ধার, উত্তরাঞ্চলে ট্রেন চলাচল শুরু

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক