স্বর্নালী মুক্তা রায়ের অনুষ্ঠান হতে যাচ্ছে মার্চজুড়ে   

স্বর্নালী রায় মুক্তার একটি অ্যালবাম কাভার

স্বর্নালী মুক্তা রায়ের অনুষ্ঠান হতে যাচ্ছে মার্চজুড়ে   

অনলাইন ডেস্ক

স্বর্নালী মুক্তা রায়। কানাডায় বিশেষ করে বাঙালি কমিউনিটিতে একজন সঙ্গীত শিল্পী হিসেবে জনপ্রিয়।  মাঝেমধ্যেই চুটে যান এক শহর থেকে অন্য শহরে। সঙ্গীতের আসরে।

 
গান গেয়ে দর্শক-শ্রোতাদের বিমোহিত করেন।  
কানাডার বাইরে ইউরোপেও তিনি আমন্ত্রণ পান। ছুটে যান যদি কর্মব্যস্ততা কম থাকে। কারণ স্বর্নালী মুক্তা রায় কর্মজীবী নারীও।
 
খুব অল্প সময়ে যে এতো জনপ্রিয়তা অর্জন করেছেন তা কিন্তু নয়। কিন্তু এই অল্প বয়সেই পেয়েছেন তারকাখ্যাতি।  
এর কারণ তিনি ছোটবেলা থেকেই গানের ভুবনে বেড়ে উঠেছেন।  
তার জন্ম শ্রীমঙ্গলের এক অভিজাত পরিবারে। বাবা, সুনীল রায় । মা, সুনন্দা রায়। সঙ্গীতের তালিম নিয়েছেন ওস্তাদ যুগেন্দ্র দাশ এর কাছে।  
সাত/ আট বছর থেকেই বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতেন। ১৯৯৩ সালে বাংলাদেশের জাতীয় রবীন্দ্র সঙ্গীত প্রতিযোগিতায় সাধারণ মানে উত্তীর্ণ হন।  
সেসময় দেশের শ্রীমঙ্গলসহ বিভিন্ন স্থানে গান করতেন। সেসময়ই গানের ক্যাসেট করার অফারও পেয়েছিলেন। কিন্তু ১৯৯৫ সালে  কানাডা চলে যান জীবনের তাগিদে।
কানাডা যাওয়ার পর প্রতমে শুরু হয় নতুন জীবনে টিকে তাকার সংগ্রাম।  অনেক বাধা বিপত্তির ভেতর দিয়ে গেলেও সঙ্গীতকেই ব্রত করে রেখেছিলেন। তাই ধীরে ধীরে কানাডাতেও গান গেয়ে জনপ্রিয় হয়ে উঠেন।  
গানকেও পেশা হিসেবে বেছে নেওয়া চাট্রিখানি কথা নয়। এই তো , লন্ডনে ও মার্কিন যুক্তরাষ্ট্রের দুটো কনসার্টে গান করে এলেন বেশিদিন আগে নয়।  
মুলত তিনি ইউরোপ-আমেরিকায় নজর কাড়েন ২০০০ সালে । এই সঙ্গীত উৎসব হয়েছিল কানাডায়। কানাডীয় সরকার এ অনুষ্ঠানের সব খরচ বহন করেছিল। বিভিন্ন দেশের শিল্পীরা অংশ নিয়েছিলেন।  বহু সংস্কৃতির মেলবন্ধন ঘটানোই ছিল ওই সঙ্গীত উৎসবের লক্ষ্য। সেবার ৭টি শহরে গান করেছিলেন তিনি।   
বাংলাদেশের নাটকেও গান করেছেন তিনি। বিশেষ করে চয়নিকা চৌধুরী ও অরুণ চৌধুরীর নাটকে।  
কানাডার ‘বাংলা টেলিভিশন’য়ে তার নিয়মিত ও বিশেষ দিবসে গান প্রচারিত হয়।
আর কয়েকদিন পরই শুরু হচ্ছে মার্চ মাস। এ মাসে কানাডাতেও স্বাধীনতার গান গেয়ে যাবেন তিনি এক শহর থেকে অন্য শহরে। এরিমধ্যে বেশ কিছু আমন্ত্রণ পেয়েছেন।  
তিনি দেশ ভালোবাসেন। তার হৃদয়ে বাংলাদেশ যদিও তিনি এখন কানাডিয়ান সিটিজেন।  

news24bd.tv/ডিডি