আসামে বাতিল হচ্ছে মুসলিম বিবাহ আইন

প্রতীকী ছবি

আসামে বাতিল হচ্ছে মুসলিম বিবাহ আইন

অনলাইন ডেস্ক

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে মুসলিম বিবাহ ও বিবাহবিচ্ছেদ নিবন্ধন আইন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকার ইউনিফর্ম বা অভিন্ন সিভিল কোড আইন (ইউসিসি) কার্যকরের লক্ষ্যে এ সিদ্ধান্ত নিয়েছে। খবর এনডিটিভির।

এর আগে সব ধর্ম-বর্ণের জন্য একই ধরনের বিয়ে, তালাক ও উত্তরাধিকারসহ অন্যান্য সাধারণ আইন প্রবর্তনের সিদ্ধান্ত নেয় ভারতের আরেক রাজ্য উত্তরাখন্ডের সরকার।

চলতি মাসের শুরুর দিকে ভারতের প্রথম রাজ্য হিসেবে উত্তরাখন্ড রাজ্য ইউসিসি আইন পাস করে। সে ধারাবাহিকতায় আসামের বিজেপি সরকারও এ ধরনের আইনের সিদ্ধান্ত নিয়েছে।

এনডিটিভির খবরে জানা যায়, আগামী ২৮ ফেব্রুয়ারি বিধানসভার বাজেট অধিবেশনের সময় মুখ্যমন্ত্রী হেমন্ত শর্মা নেতৃত্বাধীন সরকার ইউসিসি বিলটি উপস্থাপন করতে পারে।

আরও পড়ুন: ভারতের কয়েক প্রদেশে হাওয়াই মিঠাই নিষিদ্ধ

এর আগে গত শুক্রবার এ বিষয়টি নিয়ে ইঙ্গিত দেন রাজ্যের মন্ত্রী জয়ন্ত মাল্লা বড়ুয়া।

তিনি বলেন, মন্ত্রিসভা মুসলিম বিবাহ ও বিবাহবিচ্ছেদ নিবন্ধন আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। সরকার এখন এই ধরনের সব বিষয়কে বিশেষ বিবাহ আইনের আওতায় আনতে চায়।

আসামের বর্তমান আইনে মুসলমানদের বিবাহ ও বিবাহবিচ্ছেদে স্বেচ্ছা নিবন্ধনের অনুমতি রয়েছে। আইন অনুযায়ী, এই ধরনের ঘটনা নিবন্ধন করা বাধ্যতামূলক নয়। নিবন্ধনের যেসব বিধি-বিধান রয়েছে তা অনানুষ্ঠানিক এবং বিদ্যমান নিয়ম উপেক্ষা করার সুযোগও রয়েছে।

news24bd.tv/DHL