শিশুদের ওমরাহ পালনে নতুন নির্দেশনা সৌদির

প্রতীকী ছবি

শিশুদের ওমরাহ পালনে নতুন নির্দেশনা সৌদির

অনলাইন ডেস্ক

ওমরা পালনে অনেকে সৌদি আরবে শিশুদের নিয়ে যান। সেকানে গিয়ে শিশুদের নিয়ে যাতে বিড়ম্বনায় পড়তে না হয় তাই শিশুদের অভিভাবকদের জন্য কিছু নির্দেশনা জারি করেছে সৌদির হজ ও এমরাহ বিষয়ক মন্ত্রণালয়। শনিবার (২৪ ফেব্রুয়ারি গালফ নিউজের প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, অন্য অনেক বিষয়ের সঙ্গে পিতামাতাদের প্রতি তাদের সন্তানদের পবিত্র কোরআন, ইসলামের পবিত্র গ্রন্থসহ যেগুলো ওমরার কার্যাবলি সম্পাদনের এলাকায় উন্মুক্ত থাকে সেগুলোর প্রতি শ্রদ্ধাবোধ শেখাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, যেসব বাবা-মা তাদের শিশু সন্তানসহ ওমরাহ করতে যান, তাদের বেশ কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। শিশুদের নিরাপত্তা এক্ষেত্রে ব্যাপক গুরুত্ব পায়। শিশুদের নিরাপত্তা রক্ষায় পরিচিতিমূলক ব্রেসলেট, পরিচ্ছন্নতাসহ কিছু নির্দেশিকা দিয়েছে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। ওমরাহ করতে আসাদের এসব নির্দেশনা পালন করতে হবে।

ওমরাহ’র সময় শিশুদের ডান অথবা বাঁ হাতের কব্জিতে পরিচিতিমূলক ব্রেসলেট থাকতে হবে। এটি অবশ্যক এবং গুরুত্বপূর্ণ। ভিড়ে কোনো শিশু হারিয়ে গেলে তার পরিচিতি সম্পর্কিত প্রাথমিক তথ্য পেতে ব্রেসলেটটি গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: অনুমতি ছাড়া হজ করলে জেল-জরিমানা

বাবা-মাকে আনুষ্ঠানিকতা শেষ করতে ভিড় কম হয় এমন সময় ও স্থান বেছে নিতে হবে। সন্তানের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিতের জন্য তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বাবা-মা বা অভিভাবককে যত্নশীল হতে হবে। কেননা সন্তানের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার প্রাথমিক দায়িত্ব অবশ্যই অভিভাবকদের।

শিশুরা যেন স্বাস্থ্যকর ও তাদের শরীরের জন্য উপযোগী খাদ্য গ্রহণ করতে পারে সে ব্যাপারেও অভিভাবকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

হজের মাস ছাড়া প্রায় সারা বছরই মুসলিম উম্মাহ ওমরা পালন করে। সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি বা মার্চ পর্যন্ত পবিত্র মক্কায় ওমরা পালনকারীরা বেশি ভিড় করেন। তাদের সুবিধার জন্য চলতি বছর ৩০ দিন থেকে ৯০ দিন ওমরাহ ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার।

news24bd.tv/DHL