ভারতে বাতিল হচ্ছে ব্রিটিশ ফৌজদারি আইন

ভারতের সুপ্রিম কোর্ট। ছবি: সংগৃহীত

ভারতে বাতিল হচ্ছে ব্রিটিশ ফৌজদারি আইন

অনলাইন ডেস্ক

ভারতে আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে দণ্ডসংহিতা সংক্রান্ত তিনটি নতুন আইন। এরফলে ভারতীয় আইন ব্যবস্থা থেকে পুরোপুরি মুছে যাবে ব্রিটিশ আমলে তৈরি ফৌজদারি আইনগুলো। খবর এনডিটিভির।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু গত বছরের ডিসেম্বরে নতুন তিন আইনে সম্মতি দিয়েছেন। আর এই তিন আইন হল, ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা, এবং ভারতীয় সাক্ষ্য আইন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আগামী ১ জুলাই থেকে থেকে ভারতে কার্যকর হবে দণ্ডসংহিতা সংক্রান্ত তিনটি নতুন আইন। ফলে ভারতীয় আইন ব্যবস্থা থেকে পুরোপুরি মুছে যাবে ব্রিটিশ আমলে তৈরি হওয়া নিয়মগুলো।

১৮৬০ সালে তৈরি ‘ইন্ডিয়ান পেনাল কোড’ (ভারতীয় দণ্ডবিধি) প্রতিস্থাপিত হবে ‘ভারতীয় ন্যায় সংহিতা’ দিয়ে। ১৮৯৮ সালের ‘ক্রিমিনাল প্রসিডিওর অ্যাক্ট’ (ফৌজদারি দণ্ডবিধি) প্রতিস্থাপিত হবে ‘ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা’ দিয়ে এবং ১৮৭২ সালের ‘ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট’র বদলে আসতে চলেছে ‘ভারতীয় সাক্ষ্য আইন। ’

আরও পড়ুন: ভারতে কৃষকদের ওপর পুলিশের কাঁদানে গ্যাস নিক্ষেপ

গত বছরের ১১ আগস্ট সংসদের বাদল অধিবেশনের শেষ দিনে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভায় তিনটি বিল পেশ করেন। বিল পেশের সময় তিনি দাবি করেছিলেন, ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং সাক্ষ্য আইন শীর্ষক ওই তিনটি আইন থেকে ‘ঔপনিবেশিক ব্রিটিশ জমানার প্রভাব এবং দাসত্বের মানসিকতা’ দূর করবে।

কংগ্রেসসহ অন্য বিরোধী দলগুলিও তাড়াহুড়ো করে বিল পাশের বিরোধিতা করেছিল। কিন্তু বিল পাশ করতে বেগ পেতে হয়নি নরেন্দ্র মোদি সরকারকে। সেই বিলে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সইও করে দেন।

news24bd.tv/DHL