গাজায় যা চলছে সেটা যুদ্ধ নয়, এটা গণহত্যা : ব্রাজিলের প্রেসিডেন্ট

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা

গাজায় যা চলছে সেটা যুদ্ধ নয়, এটা গণহত্যা : ব্রাজিলের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

ইসরায়েলি বাহিনীর হামলায় উত্তাল ফিলিস্তিনের গাজা উপত্যকা। তবে ইসরায়েলের এই হামলাকে সরাসরি গণহত্যা বলে অভিহিত করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা।

ডেইলি সাবাহ এর এক প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৪ ফেব্রুয়ারি) রিও ডি জেনিরোতে আয়োজিত এক অনুষ্ঠানে সিলভা গাজায় গণহত্যার চমর সমালোচনা করেছেন। তিনি বলেন, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল যুদ্ধ নয়, তারা যা করছে সেটা গণহত্যা।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। এরই মধ্যে এই যুদ্ধে গাজায় নিহত হয়েছে ২৯ হাজার ৫১৪ ফিলিস্তিনি। এর মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এই সময়ে আহত হয়েছে আরও ৬৯ হাজার ৬১৬ ফিলিস্তিনি।

প্রেসিডেন্ট লুলা বলেন, গাজায় যা হচ্ছে তা গণহত্যা। হাজার হাজার শিশু মারা গেছে এবং হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছে। কোনো সৈন্য মারা যাচ্ছে না। নারী ও শিশুরা হাসপাতালে মারা যাচ্ছে। এটি যদি গণহত্যা না হয়, তাহলে আসলে আমি গণহত্যা কি জানি না। এ সময় একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠারও আহ্বান জানান লুলা।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সম্পর্কে তিনি বলেন, আজ এটি কোন কিছুর প্রতিনিধিত্ব করে না। এটি কোন সিদ্ধান্ত নেয় না, এটি শান্তির জন্য কিছুই করে না। আজ বিশ্বে অনেক ভণ্ডামি। রাজনীতি খুব কম। গাজায় যা ঘটছে তা আমরা মেনে নিতে পারি না। ইউক্রেনের যুদ্ধকে আমরা মেনে নিতে পারি না।

এই রকম আরও টপিক