‘জয় বাংলা’ কনসার্ট এবার চট্টগ্রামে

‘জয় বাংলা’ কনসার্ট এবার চট্টগ্রামে

অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনটিকে স্মরণ করে এ বছরও আয়োজন করা হচ্ছে ‘জয় বাংলা কনসার্ট’। তবে প্রথমবারের মতো জনপ্রিয় এই কনসার্ট আয়োজিত হচ্ছে ঢাকার বাইরে বন্দর নগরী চট্টগ্রামে। আর চট্টগ্রামের স্থানীয় ভাষায় ‘ইয়াং বাংলার’ পেজ থেকে কনসার্টের পোস্টারও প্রকাশ করা হয়েছে। পোস্টারে লেখা ‘চিটাঙ্গত আইয়ের!’

২০১৫ সাল থেকে এই কনসার্ট ঢাকার আর্মি স্টেডিয়ামে আয়োজন হয়ে আসছিল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর তারুণ্যের প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’।

মাঝে করোনা মহামারির কারণে ২০২১–২২ সালে কনসার্ট আয়োজন করা হয়নি।

এবারই প্রথম ঢাকার বাইরে হতে যাচ্ছে তরুণদের বড় আগ্রহের এই আয়োজন।

শনিবার তারুণ্যর প্লাটফর্ম ইয়াং বাংলা তাদের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে শেয়ার করা হয় এবারের ‘জয় বাংলা’ কনসার্টের ১১ সেকেন্ডের একটি প্রোমো । এর পাশাপাশি পোস্টারও শেয়ার করা হয়েছে গেল সপ্তাহের শুক্রবার।

শুধু ইয়াং বাংলা নয়, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর অফিসিয়াল পেজ থেকে শেয়ার করা হয়েছে কনসার্টের পোস্টার ও প্রোমো।

ইয়াং বাংলার অফিসিয়াল ফেসবকু পেজে জান্নাতুল নাইম নামে একজন চট্টগ্রামের ভাষায় মন্তব্য করেন, ‘চলি আইয়্যু অনেরা সবাই, আঁরার চিটাঙ্গত অনেরার সকলেরে সাদর আমন্ত্রণ। ’

‘আইয়্যুন’- বলে কমেন্ট করেছেন অনেক ফেসবুক ব্যবহারকারী। এ ছাড়াও অনেককেই দেখা গেছে বন্ধুদের ট্যাগ করে কনসার্টে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন। কনসার্টের পোস্টার ও ব্যানার সহ প্রোমো শেয়ার দিয়ে বন্ধুদের নিয়ে একত্রে অংশগ্রহণের তথ্য নিজের প্রোফাইলেও শেয়ার করছেন তরুণরা। শাহেদ হোসেন নামে এক ফেসবুক ব্যবহারকারী জয় বাংলা কনসার্টের পোস্টার শেয়ার করে লেখেন, ‌‘দেখা হচ্ছে সবার সাথে ৭ - তারিখ, ১০০/১০০’ ।

এ ছাড়াও ‘কার্নিভাল’ ব্যান্ডের ১১ সেকেন্ডের গান সহ প্রোমো শেয়ার করা হয়েছে ইয়াং বাংলার পেজ থেকে। সেখানেও কমেন্ট করছেন তরুণরা। শেয়ারও করেছেন এই ভিডিও। ইফতু নামে একজন ভিডিওটি শেয়ার করে মন্তব্য করেন, 'Karnival আসছে গানের শহর চট্টগ্রামে,স্বাগতম বদ্দা!!’

ফেসবুকে দেওয়া এক পোস্টে আওয়ামী লীগের ওয়েব টিমের সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, ২০২৪ সালের ৭ মার্চ চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জয় বাংলা কনসার্ট’।

প্রতি বছর বঙ্গবন্ধুর ৭ মার্চ ঐতিহাসিক ভাষণের দিনটিকে স্মরণে জয় বাংলা কনসার্ট আয়োজন করে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্ল্যাটফর্ম ‘ইয়াং বাংলা’। এবারের আয়োজনে সহযোগিতা করবে চট্টগ্রাম জেলা প্রশাসন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

 

এবারের আসরে কার্নিভাল, তীরন্দাজ সহ আর্টসেল, নেমেসিস, চিরকুট-এর মতো শীর্ষ ব্যান্ডগুলো থাকবে বলে প্রাথমিকভাবে জানা গেছে। তবে ব্যান্ড দলগুলোর চূড়ান্ত তালিকা এখনও প্রকাশ করা হয়নি।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক জানান, শুরু থেকেই জয় বাংলা কনসার্ট ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে আসছিল। ঢাকার বাইরে প্রথমবারের মতো এবার আয়োজনটি চট্টগ্রামে করা হচ্ছে।

তিনি বলেন, আমাদের সব ধরনের প্রস্তুতির কার্যক্রম চলমান। আশা করছি, চট্টগ্রামবাসীকে আমরা তাদের কাঙ্ক্ষিত কনসার্ট উপহার দিতে পারব।

কনসার্টটি দেখতে বরাবরের মতোই কোনো টাকা লাগছে না। তবে নির্ধারিত সময়ে ইয়াং বাংলার ওয়েবসাইট বা ফেসবুক পেইজ থেকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। সেজন্য জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট অথবা জন্মনিবন্ধন সনদ, মোবাইল নম্বর এবং ইমেইল অ্যাড্রেস দিতে হবে। অনলাইনেই নিবন্ধন হলেই পাওয়া যাবে প্রবেশ টিকেট।

news24bd.tv/তৌহিদ