ফ্রি চিকিৎসা দিতে বাংলাদেশে আসছেন ইউরোপ-আমেরিকার একদল চিকিৎসক 

সংগৃহীত ছবি

ফ্রি চিকিৎসা দিতে বাংলাদেশে আসছেন ইউরোপ-আমেরিকার একদল চিকিৎসক 

নিউজ টোয়েন্টিফোর হেলথ

বৃটিশ মানবিক সেবা সংস্থা তাফিদা রাকিব ফাউন্ডেশন (টিআরএফ) বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে মেগা মেডিকেল ক্যাম্পেরেআয়োজন করতে যাচ্ছে। এর মাধ্যমে বাংলাদেশের কয়েক হাজার দরিদ্র ও দুস্থ রোগী বিনামুল্যে চিকিৎসা পাবে বলে আশা করা হচ্ছে। মেগা মেডিকেল ক্যাম্পটি পরিচালিত হবে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ এবং মৌলভীবাজার জেলায়। এ ছাড়া জটিল রোগীদের অস্ত্রোপচারগুলো হবে সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল এবং একাধিক বেসরকারি হাসপাতালে।

জানা গেছে, আজ থেকে ৬ মার্চ পর্যন্ত সিলেট বিভাগে যুক্তরাজ্য ও ইউরোপ-আমেরিকার খ্যাতিমান চিকিৎসকরা অংশ নিচ্ছেন। তারা হৃদরোগ, নিউরোলোজি, নাক-কান-গলা, চক্ষু, গাইনি মেডিসিনসহ বিভিন্ন বিভাগে জটিল রোগে আক্রান্তদের সার্জারী ও চিকিৎসা দেবেন।  

উল্লেখ্য, তাফিদা রাকিব ফাউন্ডেশন লন্ডনে ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। ওই বছর যুক্তরাজ্যের চিকিৎসকরা জটিল রোগে আক্রান্ত তাফিদা রাকিব নামের ৪ বছর বয়সী একটি শিশুর বাঁচার সম্ভাবনা নাকচ করে দিয়ে লাইফ সাপোর্ট খুলে নিতে বললে, চিকিৎসকদের সিদ্ধান্তকে আদালতে চ্যালেঞ্জ করে তাফিদার পরিবার।

দীর্ঘ আইনী লড়াই এর পর তাফিদাকে ইতালির জেনোয়াতে নিয়ে উন্নত চিকিৎসার অনুমতি পায় পরিবারটি। সুস্থ হয়ে ওঠে শিশুটি। এর পরই বিশ্বব্যপী অসহায় শিশুদের চিকিৎসা সেবায় তাফিদা রাকিব ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন শিশুটির মা সেলিনা বেগম। যা বৃটেন ও ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে প্রশংসিত হয় ।  

news24bd.tv/health

সম্পর্কিত খবর