মহিষের দুধের পায়েস খাওয়ানোর মধ্য দিয়ে এমপিকে সংবর্ধনা

২০ মন মহিষের দুধের পায়েস খাওয়ানোর মধ্য দিয়ে নাটোর-১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল কালাম আজাদকে সংবর্ধনা দিলো ইউনিয়ন আওয়ামী লীগ।

মহিষের দুধের পায়েস খাওয়ানোর মধ্য দিয়ে এমপিকে সংবর্ধনা

নাটোর প্রতিনিধি

পদ্মার চর বিধৌত লালপুর উপজেলা হচ্ছে মহিষ পালনের জন্য বিখ্যাত। চরের বিস্তীর্ণ সবুজ তৃণভূমিতে মহিষ পালন করে বাথান মালিকরা এখন স্বাবলম্বী। ভোর থেকে শুর হয় রাখাল আর ঘোষালদের কর্মযজ্ঞ। মহিষের দুধ দোয়ানো, দুধ ওজন করা, মাঠে চরানো ও রান্না করে নিজেদের খাওয়া-দাওয়াসহ নানা কাজে দিনভর ব্যস্ত থাকেন তারা।

এরই ফাঁকে তারা এক ব্যতিক্রমী আয়োজন করে তাক লাগিয়ে দিয়েছেন।

নাটোর -১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের স্বতন্ত্র সংসদ সদস্যের সংবর্ধনা সভার জন্য ২০ মন মহিষের দুধ সংগ্রহ করেন তারা। আর তা দিয়ে এ অঞ্চলের ঐতিহ্যবাহী রাজকীয় স্বাদের ২০ মন মহিষের দুধের পায়েস খাওয়ানোর মধ্য দিয়ে নাটোর-১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আবুল কালাম আজাদকে সংবর্ধনা দিলো ইউনিয়ন আওয়ামী লীগ।

তবে ২০ মন মহিষের দুধের পায়েস এমপি একা খাননি ।

খেয়েছেন অনুষ্ঠানে আগত কয়েক’শ মানুষ । খেয়ে পায়েসের প্রশংসায় পঞ্চমুখ সবাই।

আরও পড়ুন: শবে বরাতে গরুর মাংসের দাম কত বাড়ল ?

শনিবার (২৪ ফেব্রয়ারি) বিকেলে ঈশ্বরদী ইউনিয়ন আওয়ামী লীগসহ স্থানীয়দের আয়োজনে তিলকপুরের চামটিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে এই আয়োজন করা হয়। এতে এলাকার নারী ও পুরুষ অংশগ্রহণ করেন। উপস্থিত সবাইকে খিচুড়ি দিয়ে ঝাল মুখ এবং পায়েস দিয়ে মিষ্টি মুখ করান আয়োজকরা। প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আবুল কালাম আজাদ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, আওয়ামী লীগের নেতা অধ্যাপক আমজাদ হোসেন, ঈশ্বরদী ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সেলিম রেজা প্রমুখ।

উল্লেখ্য ,জেলায় মোট ৬১১টি মহিষের খামার রয়েছে। মোট মহিষের সংখ্যা ৭ হাজার ২৪৮ টি। এর মধ্যে লালপুর উপজেলায় সর্বোচ্চ খামার ৩৮০টি। এই উপজেলায় পালন করা মোট মহিষের সংখ্যা ৫ হাজার ৫০৮টি। জেলায় পালিত মহিষের মধ্যে দেশীয় প্রজাতির বাইরে রয়েছে ভারতীয় মুরা জাত।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক