একমাত্র শেখ হাসিনাই পারবেন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক।

একমাত্র শেখ হাসিনাই পারবেন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে: আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক

একমাত্র বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাই উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে পারবেন বলে দাবি করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। রোববার (২৫ ফেব্রুয়ারি) পিরোজপুরে সাড়ে ৫৬ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত ৮ তলাবিশিষ্ট চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এই কথা বলেন আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে সুখী, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অঙ্গীকারবদ্ধ। এটি মূলত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন হওয়ায় এর সাথে প্রধানমন্ত্রীর রয়েছে গভীর সম্পর্ক।

মন্ত্রী আরও বলেন, ২০০৭ সালের ১লা নভেম্বর উচ্চ আদালতের একটি রায় অনুযায়ী নির্বাহী বিভাগ এবং বিচার বিভাগ পুরোপুরি আলাদা করা হয়। তখন স্বাধীনভাবে চলার মতো বিচার বিভাগের বিশেষ করে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসির নিজস্ব কোন অবকাঠামো না থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠনের পর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসির স্থান সংকুলানের জন্য প্রথম পর্যায়ে ২ হাজার ২৬০ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ৪১টি জেলা শহরে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ করেন।

আরও পড়ুন: বাংলাদেশের সমস্যা সমাধান পদ্ধতির প্রশংসা করেছে বিশ্বব্যাংক: অর্থমন্ত্রী

অবশিষ্ট জেলাগুলোতেও চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণের জন্য এরমধ্যেই ভূমি অধিগ্রহণের কাজ শেষ করে ভবন নির্মাণের জন্য নতুন প্রকল্প গ্রহণ কার্যক্রম চলছে জানিয়ে মন্ত্রী বলেন, এটি বাস্তবায়িত হলে দেশের সব জেলার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসির অবকাঠামো সংকট সম্পূর্ণ দূর হবে।

তিনি আরও বলেন, বর্তমান বিশ্বায়নের যুগে আইনের শাসন ও ন্যায়বিচার প্রাপ্তির অধিকারকে সুপ্রতিষ্ঠিত করতে তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বিচার বিভাগের আধুনিকায়ন অপরিহার্য- এই বিশ্বাসকে ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিচার বিভাগের ডিজিটাইজেশনে আইনি পদক্ষেপসহ বেশকিছু পদক্ষেপ নিয়েছে।

এক্ষেত্রে তথ্য প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০ প্রণয়নের মাধ্যমে বাংলাদেশ সুপ্রীম কোর্ট ও অধস্তন আদালতে ভার্চুয়াল কোর্ট প্রবর্তন বাংলাদেশের বিচার ব্যবস্থা ডিজিটাইজেশনে একটি যুগান্তকারী পদক্ষেপ।

আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে পিরোজপুর ১ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী শ.ম. রেজাউল করিম, পিরোজপুর ২ আসনের সংসদ সদস্য মো. মহিউদ্দীন মহারাজ, আইন ও বিচার বিভাগের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, পিরোজপুরের জেলা ও দায়রা জজ, জেলা প্রশাসক, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপারসহ অন্যান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

news24bd.tv/ab