রাশিয়ার আক্রমণে ৩১,০০০ ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে: জেলেনস্কি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে এ পর্যন্ত ইউক্রেনের ৩১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রাশিয়ার আক্রমণে ৩১,০০০ ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে: জেলেনস্কি

অনলাইন ডেস্ক

দুই বছর আগে শুরু হওয়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধে এ পর্যন্ত ইউক্রেনের ৩১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার (২৫ ফেব্রুয়ারি) রাজধানী কিয়েভে এক সংবাদ সম্মেলনে তিনি রাশিয়াকে পরিকল্পনায় সাহায্য করবে বিধায় যুদ্ধে আহতদের সংখ্যা প্রকাশ করতে অসম্মতি জানান। খবর রয়টার্সের।

জেলেনস্কি বলেন, ৩ লাখ বা দেড় লাখ নয় বরং ৩১ হাজার সৈন্য হারিয়েছি আমরা।

পুতিন মিথ্যা কথা বলছেন, যদিও এটি আমাদের জন্য অনেক বড় ক্ষতি।

২০২২ সালের শেষদিকে জেলেন্সকির সহকারী মিখাইলো পদলিয়াক নিহত সৈন্যের সংখ্যা ১৩ হাজার বলে জানিয়েছিলেন। তারপর থেকে ইউক্রেন নিহত সৈন্যদের সংখ্যা প্রকাশ করেনি।

ইউক্রেনে যুদ্ধক্ষেত্রে হতাহত হওয়াকে খুবই স্পর্শকাতর বিষয় হিসেবে দেখা হয়।

গত বছরের পাল্টা আক্রমণের মধ্য দিয়ে রাশিয়ার ভেতরে প্রবেশ করতে না পারার পর থেকেই দেশটিতে বেসাওরিক নাগরিকদের সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করার চেষ্টা চলছে।

আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমাপ্তি বিষয়ক বৈশ্বিক দৃষ্টিভঙ্গি

গত আগস্টে প্রকাশিত নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে ইউক্রেনের নিহত সৈন্যের পরিমাণ ৭০ হাজার এবং নিহত রাশিয়ান সৈন্যের পরিমাণ ১ লাখ ২০ হাজার বলা হয়েছিল।

সংবাদ সম্মেলনে জেলেনস্কি রাশিয়ার ১ লাখ ৮০ হাজার সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছেন। গোপনীয়তার স্বার্থে রাশিয়া যুদ্ধে হতাহতদের সংখ্যা প্রকাশ করে না। রাশিয়া এবং ইউক্রেন উভয় পক্ষই যার যার সামরিক ক্ষয়ক্ষতিকে অনেক বেশি বলে থাকে।

জেলেনস্কি আরও জানান, যুদ্ধে প্রচুর বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। তবে অনেক এলাকায় প্রবেশ করার উপায় না থাকায় হতাহতের সঠিক সংখ্যা নিরূপণ সম্ভব নয় বলেও জানিয়েছেন তিনি।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক