সৌদিতে অবিবাহিতদের গৃহকর্মী নিয়োগে নতুন আইন

প্রতীকী ছবি

সৌদিতে অবিবাহিতদের গৃহকর্মী নিয়োগে নতুন আইন

অনলাইন ডেস্ক

গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে সম্প্রতি নতুন নতুন আইন করছে সৌদি আরব। মানবাধিকার রক্ষা এবং নিরাপত্তার খাতিরেই করা হচ্ছে এসব আইন। এবার দেশটির অবিবাহিত কেউ গৃহকর্মী নিয়োগ দিতে চাইলে আরেক নতুন আইন মানতে হবে।

দেশটিতে এ নিয়মের আওতায় অবিবাহিতদের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স নির্ধারণ করে দেওয়া হয়েছে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) গালফ নিউজের এক প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

সৌদির শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে অবশ্যই মুসানেদের মাধ্যমে চুক্তি করতে হবে। দেশটির সরকারি নিয়ম অনুযায়ী, অবিবাহিতদের ক্ষেত্রে গৃহকর্মী নিয়োগ দেওয়ার আগে তাদের বয়স সর্বনিম্ন ২৪ বছর হতে হবে। এর আগে তারা গৃহকর্মী নিয়োগ দিতে পারবেন না।

সৌদির গৃহকর্মী নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে গৃহকর্মীর জন্য আবেদন করতে হবে। এরপর আগ্রহী নিয়োগকর্তার ভিসা ইস্যু করার সক্ষমতা আছে কি না সেটি যাচাই করা হবে।

আগ্রহী নিয়োগকর্তাকে নিজের পেশা ও জাতীয়তা উল্লেখ করে শ্রম মন্ত্রণালয়ের মুসানেদ প্লাটফর্মে জমা দিতে হবে এবং গৃহকর্মী নিয়োগের কারণ উল্লেখ করতে হবে।

আবেদনের পর আগ্রহী নিয়োগকর্তার সক্ষমতা যাচাই-বাছাই করা হবে। এরপর তাকে গৃহকর্মী বেঁছে নেওয়ার সুযোগ দেওয়া হবে এবং নিয়োগের ফি প্রদান করতে হবে।

যারা গৃহকর্মী নিয়োগ করতে চান তাদের কি কি দায়িত্ব ও কর্তব্য রয়েছে সেটি জানাতে এবং গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে সৌদির শ্রম মন্ত্রণালয় মুসানেদ নামের ওয়েবসাইটটি চালু করে।

আরও পড়ুন: ইসলামে গৃহকর্মীদের অধিকার

দেশটির নতুন নিয়মানুসারে, একজন গৃহকর্মী দিনে ১০ ঘণ্টা কাজ করবেন। এ ছাড়া তাকে তাকে সপ্তাহে একদিন ছুটি দিতে হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, নতুন নিয়মানুসারে নিয়োগকারী কর্মীর পাসপোর্ট, ব্যক্তিগত কাগজপত্র ও অন্যান্য জিনিসপত্র জিম্মায় নিতে পারবেন না। এটিকে কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

গাড়ি চালক, গৃহপরিচারিকা, গৃহ রক্ষণাবেক্ষণকারী, পরিচ্ছন্নতাকর্মী, রাঁধুনি, দারোয়ান, কৃষক, ব্যক্তিগত নার্স, গৃহশিক্ষক এবং আয়াকে সৌদি আরবে গৃহকর্মী হিসেবে বিবেচনা করা হয়।

news24bd.tv/DHL